Skip to content

১৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বিয়ায় দেখা মিললো ভুতুড়ে পাখির! 

ভুতুড়ে পাখি বা গোস্ট বার্ড।  শুনতেই কেমন অদ্ভুত লাগছে না? পৃথিবীতে এমন একটি পাখির অস্তিত্ব  রয়েছে যাকে দেখতেও অদ্ভুত এবং ডাকও বেশ ভয়ংকর। মূলত মধ্য এবং দক্ষিণ আমেরিকায় এই সমস্ত পাখির দেখা মেলে। আগে অবশ্য ইউরোপেও দেখা মিলত এদের। সম্প্রতি কলম্বিয়ার চিবোলো শহরে এই পাখির দেখা মিলেছে । 

 

ভুতুড়ে পাখি নামে পরিচিত হলেও এর আসল নাম পোটো। রাত হলেই কীট-পতঙ্গ শিকার করতে শুরু করে এরা। আর দিনের বেলায় কোন গাছের ভাঙা ডালের একেবারে মাথায় বসে সময় কাটায়। শিকারিদের হাত থেকে নিজেদের রক্ষা করার এটাই একমাত্র উপায় পোটো পাখিদের।

 

পোটো পাখিদের গায়ের রং এবং দেহের আকার এমনই যে গাছের ভাঙা ডালের সঙ্গে খুব সহজেই মিশে যেতে পারে তারা। দীর্ঘক্ষণ কোন রকম নড়াচড়া না করেই থাকতে পারে এরা। ফলে দূর থেকে দেখে তাদের গাছের ডালই মনে হয়। পোটো পাখিদের আরো একটি বিশেষত্ব হল এরা বাসা বাঁধতে পারে না। গাছের ডালের কোন কোঠরেই ডিম পাড়ে। 

 

হঠাৎ করে পাখিটি চোখের সামনে চলে আসলে চমকে উঠবেন যে কেউ। কিন্তু খুব বেশি দেখা মেলে না এই অদ্ভুত ধরনের ভুতুড়ে পাখিটির। ১৫ বছর পর গত ডিসেম্বরে এই পাখির দেখা মিলেছিল। সম্প্রতি সেই পাখিটির ভিডিও ভাইরাল হয়েছে। যা ধারণ করা হয় কলম্বিয়ার চিবোলো শহর থেকে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ