Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বসন্ত তুমি যখন এলে!

ঋতুরাজ বসন্ত। বাঙালির প্রিয় উৎসবগুলোর মধ্যে একটি বসন্ত উৎসব । বসন্তকে বরণ করতে বাঙালির নানা আয়োজন। ঋতুরাজ বসন্তের ছোঁয়ায় যৌবনা প্রকৃতির গায়ে যেন লেগেছে শিহরণ। প্রকৃতি জুড়ে রঙের মেলা, এ যেন বসন্তের মনজয়ী খেলা। একদিকে গোধূলীরঙা পলাশ অন্যদিকে রক্তলাল কৃষ্ণচূড়া। 

 

বসন্তের আগমনে প্রকৃতি খুলে দিয়েছে সৌন্দর্যের দুয়ার। গাছে গাছে নতুন পাতা, কোকিলের মায়াবী সুর, ফুলবাগানে ফুলের সমারোহ, হলদে-বাসন্তী ফুলে গাঁদা ফুলের গাছ। গোটা প্রকৃতিটা যেন একটি রঙিন ক্যানভাস। পুরাতনকে মুছে নতুন রঙে মেতে উঠেছে প্রকৃতি। প্রকৃতি সেজেছে তার নতুন রূপে। এ যেন মানব মন আর প্রকৃতির রূপ প্রকাশের লীলাখেলা।

 

বসন্ত প্রকৃতিতে আবেগ ঘন ও বর্ণিল আনন্দবার্তা নিয়ে আপন মহিমায় হাজির। বসন্তে মনে জেগেছে প্রাণের কলরব। দক্ষিণা হাওয়া মন ছুঁয়ে যায়। দখিনের জানালা খুললেই মিষ্টি বাতাস আর সারাদিন নরম কুসুমের মতো রোদ। পুরাতন সকল জীর্ণতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে মানুষ সামনে এগিয়ে যায়৷ 

 

ফাল্গুনের হাত ধরেই প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের আগমন। শীতের রুক্ষতা দুর করে বসন্ত প্রকৃতিতে এনেছে আনন্দ-উচ্ছ্বাস।  ইট- পাথরের যান্ত্রিক শহরেও এখন বসন্ত বরণ হচ্ছে নানা আয়োজনে । তরুণ- তরুণীরা বসন্ত উন্মাদনায় মেতে উঠেছে। 

 

তবে করোনা মহামারির কারণ স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে এবার বসন্ত বরণে এসেছে ভিন্নতা। করোনা থেকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বসন্তের সাজের সঙ্গে রয়েছে মুখে মাস্ক। বাঙালি এভাবেই বরণ করে নিচ্ছে তাদের প্রিয় বসন্তকে। মেতে উঠেছে আনন্দে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ