Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পাওয়া যাচ্ছে সালাহ উদ্দিন মাহমুদের উপন্যাস

তরুণ কবি, লেখক ও সাংবাদিক সালাহ উদ্দিন মাহমুদের প্রথম উপন্যাস ‘মমতা’ প্রকাশিত হচ্ছে। ফেব্রুয়ারির ১৫ তারিখ বইটি আলোর মুখ দেখবে বলে জানিয়েছেন প্রকাশক মনির হোসেন পিন্টু। এছাড়া বইমেলায় অন্যধারার স্টলেও বইটি পাওয়া যাবে। জানা যায়, উপন্যাসটি প্রকাশের আগেই প্রি-অর্ডার চলছে প্রকাশনা সংস্থা অন্যধারার ফেসবুক পেজে এবং রকমারি ডটকমে। ২০০ টাকা মূল্যের বইটি ২৫ শতাংশ ছাড়ে পাওয়া যাবে ১৫০ টাকায়। বইটির প্রচ্ছদ করেছেন আরিফুল হাসান। সালাহ উদ্দিন মাহমুদ কবিতা, প্রবন্ধ, নাটক, কলাম, শিশুতোষ গল্প ও সাহিত্য সমালোচনা লিখে থাকেন। এর আগে গল্পের বই ‘সার্কাসসুন্দরী’, ‘নিশিসুন্দরী’ ও ‘সুন্দরী সমগ্র’, কবিতার বই ‘মিথিলার জন্য কাব্য’ ও ‘তুমি চাইলে’, সাক্ষাৎকার সংকলন ‘আমার আমি’ ও সচেতনতামূলক বই ‘অগ্নিকাণ্ড সতর্কতা ও নির্বাপণ কৌশল’ প্রকাশ হয়। মমতা তার প্রথম উপন্যাস। এটি সামাজিক উপন্যাস। তবে ভালোবাসাই কাহিনির উপজীব্য।

প্রবাসী জালালের স্ত্রী মমতার পরকীয়া, গর্ভধারণ ও পলায়নকে কেন্দ্র করে কাহিনি এগিয়ে গেছে। এর পাশাপাশি উঠে এসেছে শশীর চরের সামাজিক-অর্থনৈতিক অবস্থাও। ঔপন্যাসিক সালাহ উদ্দিন মাহমুদ নব্বই দশকের গ্রামীণ প্রেক্ষাপট তুলে এনেছেন ‘মমতা’ উপন্যাসে। তার কাহিনি বর্ণনার কৌশল বাস্তবসম্মত এবং হৃদয়ছোঁয়া। যেন পাঠকের চোখের সামনে জ্বলজ্বল করে ওঠে প্রতিটি দৃশ্যপট। প্রকাশক মনির হোসেন পিন্টু বলেন, ‘উপন্যাসের শুরু থেকে শেষ পর্যন্ত পাঠক মমতার পরিণতি জানতে অস্থির হয়ে উঠবেন। কেননা জটিল আবর্তে ঘুরতে থাকে মমতার জীবন। আশা করি উপন্যাসটি সবার ভালো লাগবে। সালাহ উদ্দিন মাহমুদের প্রথম উপন্যাসের জন্য রইল অশেষ শুভ কামনা।’

মমতা সম্পর্কে সালাহ উদ্দিন মাহমুদ বলেন, ‘দীর্ঘ দেড় যুগ সাধনার পর একটি উপন্যাস লেখার চেষ্টা করেছি। উপন্যাসটি লিখতে এক বছর সময় নিয়েছি। বাস্তবতা ও কল্পনার মিশেলে কাহিনি বিন্যাসের চেষ্টা করেছি। পাঠ শেষে প্রিয়জনের পরামর্শ ও দিক-নির্দেশনা আমার পাথেয় হয়ে থাকবে।