Skip to content

৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যেসব খাবার দুধের সাথে কখনোই খাবেন না

দুধ প্রোটিন সমৃদ্ধ খাবার। যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া দুধ শরীরে শক্তিরও যোগান দেয়। শরীর সুস্থ রাখতে সব খাবারের পাশাপাশি দুধেরও বিকল্প নেই। কিন্তু অনেকেই হয়তো জানেন না, প্রোটিনযুক্ত এই দুধের সঙ্গে এমন কিছু খাবার আছে যা মিশিয়ে খেলে বিপদে পড়তে পারেন। 

দুধের সাথে যদি ভুল খাবার খাওয়া হয় তাহলে হিতে বিপরীত হতে পারে। কোন খাবারের সঙ্গে কোন খাবার খাওয়া যায় তা নিয়ে অনেকেরই ধারণা কম। আয়ুর্বেদ বলছে, দুধের সঙ্গে যে কোন খাবার মোটেও মেশানো যায় না। যে কোন খাবারের সঙ্গে দুধ খেলে তা স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে। তাই, খাওয়ার পরই গা ম্যাচ ম্যাচ থেকে শুরু করে বমি, পায়খানা, গ্যাস-অম্বল। যেমন:

 

দুধ ও ডিম একসাথে খাওয়া ঠিক নয়

উচ্চ প্রোটিন সমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হল দুধ। এটি ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজেরও উৎস। কিন্তু আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী ডিম ও দুধ একসঙ্গে খাওয়া ঠিক নয়। কারণ দুটি খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়। এছাড়া দুধের সঙ্গে যে কোনও তেলেভাজা খাবার খেলেও তার মারাত্মক প্রভাব পড়ে শরীরে।

 

দুধের সাথে কলা ও চেরি খাওয়া যাবেনা

কলা ও চেরি কখনই দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া ঠিক নয়। এতে হজমজনিত সমস্যা বাড়ে।

 

দুধের সাথে টকজাতীয় খাবার পরিহার করুন

টকজাতীয় খাবার কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল এগুলো কখনোই খাওয়া উচিত নয়। বিশেষ করে আনারস তো মোটেই নয়।  

 

দুধ ও টকদই একসাথে নয় 

দুধ -টকদই একসঙ্গে খেলে হজম হয় না। এছাড়াও টকদইয়ের সঙ্গে কখনোই কোন গরম খাবার খাবেন না। দই শরীরকে ঠাণ্ডা রাখে। এমনকি পরোটা জাতীয় খাবারের সঙ্গেও দই খাওয়া শরীরের জন্য ক্ষতিকর।

 

দুধ ও ইস্টজাতীয় খাবার একসাথে নয়

ইস্ট আছে এমন যে কোন খাবার যেমন- ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা এগুলো দুধের সাথে খাওয়া ঠিক নয়।