Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চকোলেট ডে আজ, জেনে নিন বিশেষ কিছু গুনাগুণ!

ভ্যালেন্টাইনস সপ্তাহের তৃতীয় দিন চকোলেট ডে।  রোজ ডে,  প্রপোজ ডে এর পরে চকোলেট ডে। প্রেম নিবেদনের পর একটি চকোলেট দিয়ে সম্পর্ক যেন আরো মজবুত হয়ে যায়। একবার ভাবুন তো চকোলেট ডে তে একে অপরকে চকোলেট দেয়ার কারণ টা কি? সম্পর্কে মিষ্টতা বজায় রাখাই এর প্রধান কারণ। বাস্তব জীবনে এই চকোলেট এর রয়েছে অনেক গুনাগুণ।  তবে চলুন আজ এই বিশেষ দিনে চকোলেট এর বিশেষ  কিছু গুনাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক- 

ব্লাড প্রেশারের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে ডার্ক চকোলেট। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে ডার্ক চকোলেটকে সঙ্গী করতেই পারেন। তবে মাথায় রাখতে হবে, দিনে দুবারের বেশি ডার্ক চকলেট না খাওয়াই ভালো।

দুধ, চিনি ও মাখন থাকার জন্য চকোলেট খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। আপেলের তুলনায় পাঁচ গুণ ফ্ল্যাভনয়েড রয়েছে চকোলেটে। চকোলেট হার্ট ভাল রাখতে সাহায্য করে। 

ডার্ক চকোলেটের মধ্যে থাকা ফ্ল্যাভনয়েড রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতেও সাহায্য করে। তাই ডায়াবেটিস এর  জন্য উপকারী চকোলেট।

চকোলেট এর আরো একটি বড় উপকারিতা হল  চকোলেট  স্ট্রেস কমাতে সাহায্য করে।  আর তাই একটি হাসিখুশি  সম্পর্কে  থাকতে চাইলে চকোলেট অনেকটা সাহায্য করে। 

টানা তিন মাস চকোলেট খেলে ত্বক রোদে পোড়ার হাত থেকে রক্ষা পায়। কারণ চকোলেটের ফ্লাভনলের মধ্যে সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করার ক্ষমতা রয়েছে। 

জেনে নিলেন তো, কত সব গুন আছে চকোলেট এর। চকোলেট যে শুধুই আপনার  এবং আপনার প্রিয় মানুষটির মধ্যে সম্পর্ক মজবুত এবং মধুর করবে তা কিন্তু নয়। আপনার প্রিয় মানুষটিকে সুস্থ রাখতেও সাহায্য করবে। তাই দেরী না করে চট করে কিছু চকোলেট নিয়ে চলে যান এবং সম্পর্ককে আরো মধুর করে তুলুন।