Skip to content

৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভালোবাসা সুখের, যন্ত্রণার!

ভালোবাসা জীবনের অন্যতম একটি পর্যায়। প্রত্যেকের জীবনেই রয়েছে ভালোবাসা। ভালোবাসা জীবনকে আরো সুন্দর করে তোলে। জীবন চলার পথকে আরো সহজ করে দেয়। আমরা প্রত্যেকেই ভালোবাসতে পছন্দ করি, ভালোবাসা নিতে পছন্দ করি। ভালোবাসার মানুষের সংস্পর্শে থাকতে পছন্দ করি, তাদের সাথে সময় কাটাতে পছন্দ করি।

এই ভালোবাসা কিন্তু কেবলই প্রেমিক অথবা প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান, বন্ধু অথবা আমাদের জীবনের সাথে জড়িত বিভিন্ন ব্যক্তিই হতে পারে আমাদের ভালোবাসার মানুষ। আবার ভালোবাসা হতে পারে পরিবারের জন্য, সমাজের জন্য অথবা দেশের জন্য। এই ভালোবাসা যে সবসময় সুখেরই হবে তা নয়। ভালোবাসা কখনো হয়ে ওঠে সুখের আবার কখনো বা হয়ে ওঠে দুঃখ ও কষ্টের। সম্পর্কের মতো ভালোবাসায়ও একসাথে পার করতে হয় ভালো সময়, কিছু খারাপ সময়। সুখের পাশাপাশি মুখোমুখি হতে হয় কিছু কঠিন সময়েরও। অবিশ্বাস, সন্দেহ, বিচ্ছেদ, দ্বিমত এসব বাসা বাঁধতে শুরু করলেই সম্পর্কে শুরু হয় কঠিন সময়ের। 

ভালোবাসা আসলে এক অদ্ভুত একটা বিষয়, ভালোবাসা থাকলেও যন্ত্রণা দেয় আবার ভালোবাসা না পাওয়ার যন্ত্রণাও সহ্য করা কঠিন। এই আনন্দ বেদনা নিয়েই আমাদের এগিয়ে যেতে হয় জীবনে। কিন্তু যাই হোক না কেন আমরা সকলেই ভালোবাসায় থাকতে চাই। আসলে জীবনে চলতে গেলে আমরা বুঝতে পারি জীবনে সুখের জন্য আসলে টাকা নয়, ভালোবাসাটাই মূল। 

তবে ভালোবাসার সম্পর্কে সম্মানটা অতি জরুরি। পারস্পরিক সম্মান ও বিশ্বাসে টিকে থাকে ভালোবাসার সম্পর্কটা। ভালোবাসার মানুষকে আসলে কেউই হারাতে চায়না। এই সংশয়ই অনেক সময় ক্ষতিকর হয়ে দাঁড়ায় সম্পর্কের জন্য। তাই ভালোবাসার মানুষের প্রতি আমাদের কিছু মানসিকতার পরিবর্তন করতে হবে। সবসময় থাকতে হবে পজিটিভ। সম্পর্কের ক্ষেত্রে নেগিটিভিটি এড়িয়ে চলতে হবে।

আসলে ভালোবাসা ছাড়া মানুষ অচল। ভালোবাসার আবদ্ধে মানুষ অমর হয়ে থাকে। ভালোবাসার মানুষ চলে গেলেও থেকে যায় এই অমর ভালোবাসা। আমাদের জীবন অতি ক্ষুদ্র। এই ক্ষুদ্র জীবনটুকু আমরা পার করতে চাই ভালোবাসার মধ্যে। প্রত্যেক দিন, প্রত্যেক মুহূর্তে প্রিয়জনকে ভালোবাসতে হয়। প্রিয় অনুভূতি, স্মৃতি, আবেগ দিয়েই আমাদের সমাজ টিকে আছে। এই সুখ, এই যন্ত্রণাই হয়তো আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এই অবিচ্ছেদ্য অংশের সাথে আমরা যেন খাপ খাইয়ে নিয়ে জীবনটাকে আরো সুন্দর করে তুলতে পারি এই প্রচেষ্টাই যেন করি সবসময়। 
ভালো থাকুক সব ভালোবাসার মানুষ।