Skip to content

২৯শে মে, ২০২৩ খ্রিষ্টাব্দ | সোমবার | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

ঘরে বসেই পেডিকিওর-মেনিকিওর

 

হাত-পায়ের রুক্ষতা ও কালচে ভাব দূর করতে সপ্তাহে অন্তত একদিন মেনিকিওর-পেডিকিওর করা জরুরি। কিন্তু পার্লারে গিয়ে পেডিকিউর করাটা অনেক সময় ব্যয়বহুল ও সময়সাপেক্ষ হয়ে দাঁড়ায়। তাই সময় আর অর্থ দুটোই বাঁচাতে ঘরে বসেই করে ফেলতে পারেন পেডিকিউর। খুব বেশি সময় বা উপকরণ, কোনোটারই প্রয়োজন হয় না এতে।

 

একটি বালতিতে অর্ধেকের মতো কুসুম গরম পানি নিতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে যেন পানির তাপ হাত-পায়ের সহ্য ক্ষমতার মধ্যেই থাকে। তারপর তাতে এক চা-চামচ লবণ ও একটি স্যাসে শ্যাম্পু (যে কোন শ্যাম্পু হলেই হবে) অথবা যদি বোতল হয় তাহলে ১ চা-চামচ পরিমাণ বালতিতে দিয়ে দিতে হবে। অনেকেই আবার লেবুর রস দেন, যা মোটেও করা যাবে না। কারণ, লেবুর রস হাত-পা পরিষ্কার করে না, লবণই যথেষ্ট। আর বাড়তি পরিষ্কারের জন্য শ্যাম্পুই পর্যাপ্ত।

 

পানিতে পা ডুবিয়ে রেখে দিতে হবে কমপক্ষে আধা ঘণ্টার জন্য। তারপর পা একটা সুতি কাপড় দিয়ে মুছে নিয়ে যেকোনো একটি ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। ময়েশ্চারাইজারের পরিবর্তে গ্লিসারিনও চমৎকার কাজ করে। তাই নিঃসন্দেহে গ্লিসারিনও ব্যবহার করা যাবে।

 

তবে মাথায় রাখতে হবে, গ্লিসারিন কখনই দিনে ব্যাবহার করা যাবেনা এবং গ্লিসারিন ব্যবহার করলে তা অবশ্যই সাথে পানি দিয়ে তারপর ব্যবহার করতে হবে।

 

নিয়মিত মেনিকিওর ও পেডিকিওর করার মাধ্যেমে আপনার হাত ও পায়ের ত্বক যেমন আকর্ষণীয় হবে তেমনই স্বাস্থ্যকরও হবে। তাই এই পুজোয় শুধু উজ্জ্বল ত্বক নয়, উজ্জ্বল হাত পা আপনাকে করে তুলবে অনন্যা।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ