Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সুস্বাদু চিকেন মোমো

মোমো মূলত একটি বিদেশি খাবার। তব, আমাদের দেশে বেশ জনপ্রিয় মোমো। বলতে গেলে বাঙালির  এক আবেগের নাম মোমো। মোমোর স্বাদ নিতে অনেক বড় বড় রেস্তোরাঁয় ভিড় জমায় খাদ্য রসিক বাঙালি। তবে, খুব সহজে বাড়িতেই তৈরি করতে পারেন মোমো। যা আপনার বিকেলের নাস্তায় স্বাদে আনবে নতুনত্ব। আর মোমো বানাতে খুব বেশি কসরতও করতে হবে না৷ তাই চলুন দেখে নেই মোমো তৈরির রেসিপি। 

 

 

উপকরণ

 

ময়দা : ২ কাপ

মুরগির কিমা : ২ কাপ

তেল : ২ টেবিল চামচ

আদা কুচি : ৩ চা চামচ 

রসুন বাটা : ১ টেবিল চামচ 

লবণ : স্বাদমতো 

তেজপাতা কুচি : ২ টি

সয়াসস : ২ চা চামচ 

লেবুর রস : আধা টেবিল চামচ 

গোল মরিচ গুঁড়া : আধা চা চামচ 

মাখন : ১ টেবিল চামচ 

 

প্রণালি

ময়দার সঙ্গে আধা চা-চামচ লবণ ও তেল মিশিয়ে ময়ান দিন। পরিমাণ মতো পানি মিশিয়ে ময়ান দিয়ে নরম খামির তৈরি করুন। 

কিমার সঙ্গে পেঁয়াজ, আদা ও রসুন কুচি, সয়াসস, লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে মেখে নিন। ফ্রাইপ্যানে মাখন গলিয়ে নিয়ে  কিমার মিশ্রণ অল্প আঁচে রান্না করুন। পানি কমে এলে পেঁয়াজপাতা কুচি দিয়ে নেড়ে আরও ২-১ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে কাঁচা মরিচ কুচি ও লেবুর রস দিয়ে নেড়ে ঢেকে দিয়ে চুলা বন্ধ করে দুই মিনিট রাখুন।

ময়দার খামির থেকে ছোট ছোট করে গোলা ভাগ করুন। প্রতিটি গোলা হাতের তালুতে নিয়ে মসৃণ করে বলের আকৃতি গড়ে চ্যাপ্টা করে রুটি বেলুন। রুটির মাঝখানে ১ টেবিল চামচ করে পুর দিয়ে অর্ধেকটা মুড়ে দিয়ে পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিন, যেন মুখ খোলা না থাকে।

মাইক্রোওয়েভ কুকারে আধা কাপ পানি নিয়ে ১ মিনিট গরম করে তার ওপর স্টিমার বসিয়ে কয়েকটি মোমো দিয়ে ঢেকে দিন। হাইপাওয়ারে প্রথমে ৩ মিনিট ও পরে ২ মিনিট স্টিম করে ১ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে দিন৷ তারপর নামিয়ে সাজিয়ে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু চিকেন মোমো।