Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

অধিক চিনি ঝুঁকি বাড়ায় স্বাস্থ্যহানীর!

অনেকেই চা কিংবা কফির সাথে অধিক পরিমানে চিনি খেতে পছন্দ করেন। মিষ্টিজাতীয় খাবারেও অধিক চিনি ব্যবহার করে থাকেন। চিনির এই অধিক ব্যবহার স্বাদে তৃপ্তি আনলেও শরীরের জন্য অনেক ঝুঁকিপূর্ণ। এতে বিভিন্ন রোগের প্রকোপ যেমন বাড়ে তেমনি শরীরকে ভেতর থেকে ভেঙেও দেয়।

 

অধিক চিনি খাওয়ায় শরীর মুটিয়ে যাওয়া থেকে শুরু করে অনেক অপকারিতাই দেখা দেয়।

 

অতিরিক্ত চিনি সেবনে লিভারের চারপাশে চর্বি স্তর তৈরি হয়। এতে লিভারের আকৃতি পরিবর্তন হয়ে কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়।

 

চিনি সেবনে থাকে ডায়াবেটিস এর ঝুঁকিও। গবেষণা বলছে, কোনো ব্যক্তি দৈনিক চিনি থেকে যদি ১৫০ ক্যালোরি গ্রহণ করে তবে তার ডায়াবেটিস এর ঝুঁকি বেড়ে যায় ১.১ শতাংশ।

 

অধিক চিনি সেবনে আবার ত্বকের সমস্যাও হতে পারে। অতিরিক্ত চিনির কারণে ত্বকে বলিরেখা পড়তে শুরু করে। ফলে নির্দিষ্ট বয়সের আগেই ত্বক বৃদ্ধদের মতন হয়ে যায়।

 

এছাড়াও চিনিতে অধিক পরিমাণে ফ্যাটও থাকে। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে অতি দ্রুত তলপেট, চিবুক ও শরীরের অন্যান্য জায়গায় ফ্যাট জমতে শুরু করে। যা শরীরে ওজন অনেক দ্রুত বাড়িয়ে দেয়।

 

এমনকি অতিরিক্ত চিনি রক্ত চলাচলে বাধার সৃষ্টি করে। এটি ধমনীর দেয়ালের পুরুত্ব বাড়িয়ে দেয়, ফলে রক্তচাপ বেড়ে যায়। অতিরিক্ত চিনি মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। স্মৃতি শক্তি লোপ পেতে সাহায্য করে। অ্যালজেইমার মত রোগের ঝুঁকিও বাড়ায়।

 

তাই চিকিৎসকদের পরামর্শ প্রতিদিনের খাদ্যতালিকায় চিনির পরিমাণ সীমিত করতে হবে।