Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

গর্ভাবস্থায় ত্বকের যত্নে করণীয়!

আবহাওয়া পরিবর্তনের সাথে শরীরের এক নিবিড় যোগসূত্র আছে। একেক ঋতুতে ত্বকের একেকরকম পরিবর্তন আর যত্নের প্রয়োজন হয়৷ তুলনামূলক শীতে ত্বকের একটু যত্নের প্রয়োজন হয়। এই যত্ন সাধারণ কারোর থেকে গর্ভবতী নারীদের একটু বেশি প্রয়োজন হয়।

 

গর্ভাবস্থায় নারীদের শরীরে নানান উপসর্গ দেখা দেয়। অনেকে ভাবেন সন্তান ভূমিষ্ট হওয়ার পর ঠিকে হয়ে যাবে, বা তখন একেবারে পরিচর্যা করে নেবো। কিন্তু এমনটা কখনোই সঠিক পরিকল্পনা নয়।

 

বরং গর্ভাবস্থায় শীতকালীন সময়ে আরো বেশি করে যত্ন নিতে হবে। এক্ষেত্রে কিছু উপকারী উপায় যেমন ত্বককে হাইড্রেট রাখতে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শীতে আমরা তুলনামূলক কম পানি পান করে থাকি। যা একদমই উচিত নয়। কম পানি পান করার কারণে ত্বক শুকিয়ে যায়। তাই চাহিদা মাফিক পানি পান কর ত্বক ঠিক রাখুন। পানির পাশাপাশি জুস, নারকেলের পানি বা ডাব খেতে পারেন৷ এটি ত্বকের জন্য যেমন উপকারী তেমনি গর্ভের সন্তানের জন্য ও উপকারী।

 

গর্ভাবস্থায় পর্যাপ্ত ঘুমানো অত্যন্ত জরুরী। ভালোভাবে ঘুমালে ডার্ক সার্কেলের সমস্যা হয় না। গর্ভাবস্থায় ত্বক স্বাস্থ্য-উজ্জ্বল রাখতে ঘুমের বিকল্প নেই।

 

শীতে সাবানের ব্যবহার যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ সাবান ত্বককে আরো শুষ্ক করে দেয়। এক্ষেত্রে ময়েশ্চারাইজিং বডি ওয়াশ ব্যবহার করতে পারেন।

 

গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ শুধু যে ত্বকে জন্য ভালো তা নয়, শরীরের ইন্টারনাল স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। তাই পর্যাপ্ত সুষম খাবার গ্রহন করুন। ত্বকের প্রয়োজনে বেশি করে শাকসবজি ও ফলমূল খান। ডায়েটে অধিক পরিমাণে পালংশাক, মেথি ও সবুজ শাকসবজি রাখুন। এগুলো শরীরের পুষ্টি চাহিদা মিটিয়ে ত্বককেও রাখবে উজ্জ্বল।