Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এবার আন্তর্জাতিক সম্মানে ভূষিত জয়া!

শিল্পী মানে তো সে সৃষ্টিকারী। আর একজন নারী যখন নিজের পারিপার্শ্বিক বাঁধা থেকে বেরিয়ে নিজেকে শিল্পীর কাতারে নিয়ে যান, তখন সে নারীকে অনন্যা ছাড়া আর কি বা বলা যায়। 

'জয়া আহসান' বাংলা চলচ্চিত্র জগতে এক উজ্জ্বল নক্ষত্রের নাম। এখনো এই নামটি বলতে তরুণ সমাজের হৃদকম্পন বেড়ে যাওয়ার মত। আলোচক, সমালোচক কিংবা নিন্দুক সবরকম টানাপোড়েনের ঊর্ধ্বে গিয়ে তিনি একজন আন্তর্জাতিক পুরস্কার জয়ী। 

স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেন জয়া আহসান। অতনু ঘোষ পরিচালিত পশ্চিমবঙ্গের সিনেমা 'রবিবার' এর জন্য এ পুরস্কার জিতেন। একই সিনেমার জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতেন অতনু ঘোষ। এই সুখবরটি অতনু ঘোষ গত মঙ্গলবার নিজেদের ফেসবুকের মাধ্যমে সকলকে জানান। 

এ ব্যাপারে জয়া আহসান নিজের আনন্দের কথা জানান সংবাদ মাধ্যমকে। এমনকি এই দুঃসময়ে নিজের এই জয়ের জন্য একটি ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে অতনু ঘোষের প্রতি কৃতজ্ঞতা জানান। 

জানা যায়, বিদেশি ভাষার চলচ্চিত্রে অভিনেত্রী বিভাগে জয়া আহসানের সাথে আরো ১৮ জন মনোনয়ন পায়। সকলকে ছাপিয়ে জুড়ি বোর্ডের বিচারকদের মন কাড়ে 'রবিবার' এ জয়ার অভিনয়। 
'রবিবার' সিনেমায় জয়ার বিপরীতে ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সিনেমাটি এর আগেও ওয়েস্ট বেঙ্গল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ২০২০ এ সেরা মিউজিক এবং ফিল্ম ক্রিটিকস গিল্ড অব ইন্ডিয়ার ক্রিটিকস চয়েজ ফিল্ম অ্যাওয়ার্ডস ২০২০ এ সেরা পরিচালক ও গল্পকারের পুরস্কার জিতে।