Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পিরিয়ড চলাকালে পরিহার যোগ্য খাবার

পিরিয়ড নারীদের প্রতি মাসের একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া। তবে এ সময়ে নারীদের খাবারদাবারের প্রতি হওয়া উচিত অধিক যত্নশীল। পিরিয়ডে যেমন শরীরে নানা ঘাটতি পূরণে পুষ্টিকর খাবার গ্রহণ প্রয়োজন। তেমনি কিছু খাবার থাকে যেগুলো পরিহার করাও প্রয়োজন। মূলকথা পিরিয়ড চলাকালে ডায়েটের প্রতি হতে হবে অধিক সচেতন। 

পিরিয়ড চলাকালে কোন কোন খাবার বর্জন করবেন?

পিরিয়ডের সময় দুধ বা দই অধিক খাওয়া যাবে না। চিজ খাওয়া হতে বিরত থাকতে হবে। কারণ এধরণের ডেইরি খাবার অধিক খেলে শরীরের কিছু হরমোন অতি মাত্রায় ক্ষরণ হয়। যা শারীরিক ক্ষতির কারণ হয়। তাই এই জাতীয় খাবার গুলো এড়িয়ে চলতে হবে। 

জাঙ্ক ফুড শরীরের জন্য ক্ষতিকর। আর এ সময়ে তো আরো খাওয়া উচিত নয়। পিরিয়ড চলাকালে জাঙ্ক ফুড শরীরের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে। 

লবণজাতীয় খাবার পরিহার করাও এই সময়ে জরুরি। কারণ লবণ জাতীয় খাবারের ফলে পিরিয়ড চলাকালে শারীরবৃত্তীয় নানা প্রক্রিয়ায় পরিবর্তন শুরু হয়। যা শরীরের জন্য ক্ষতিকারক।

এছাড়াও শসা খাওয়া থেকে বিরত থাকতে হবে। শসায় থাকা কিছু উপাদান এ সময়ে শরীরে খারাপ প্রভাব ফেলে। 

কোল্ড ড্রিঙ্ক খাওয়া হতে সম্পূর্ণ বিরত থাকতে হবে। কারণ এই সময়ে কোল্ড ড্রিঙ্ক খাওয়ার ফলে ইউটেরাইনে রক্ত থেকে যায়। যা পরবর্তীতে ক্যান্সারের কারণ হতে পারে।