Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবলে শুরু হতে যাচ্ছে মাতৃত্ব কালীন ছুটি

এখন থেকে নারী ফুটবলারদের জন্য মাতৃত্ব-কালীন ছুটি চালু হতে হচ্ছে। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নারী ফুটবলারদের জন্য ১৪ সপ্তাহের মাতৃত্ব-কালীন ছুটির অনুমোদন দিয়েছে। ফিফার পরিচালনা পর্ষদ নতুন এই আইন অনুমোদনের কথা জানিয়েছে।

শুক্রবার ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানান, “মাতৃত্ব-কালীন ছুটি নিয়ে নতুন নিয়ম চালু হল। আর সেই নিয়ম অনুযায়ীই এবার থেকে অন্তঃসত্ত্বা ফুটবলার সন্তানের জন্ম দেওয়ার জন্য ১৪ সপ্তাহের ছুটি পাবেন। ওই মহিলা ফুটবলার যে ক্লাবের জার্সিতে খেলেন সেই ক্লাবকেও নিয়ম মেনে ছুটি মঞ্জুর করতে হবে। পাশাপাশি তাকে চিকিৎসা সংক্রান্ত সমস্ত দিকের খেয়ালও রাখতে হবে। আবার সুস্থ হয়ে তিনি সেই ক্লাবের হয়েই খেলতে পারবেন। বিশ্বের সব প্রান্তের ফুটবলারদের জন্য একই নিয়ম প্রযোজ্য হবে। ফিফার এই ঐতিহাসিক সিদ্ধান্তে নিঃসন্দেহে উপকৃত হবেন ফুটবলাররা।”

ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো নতুন নিয়মের কথা ঘোষণা করে বলেন, “আমরা যদি সত্যিই চাই আরও বেশি করে নারীরা খেলায় আগ্রহী হয়ে উঠুক, তাহলে এই সমস্ত বিষয়গুলির দিকেও নজর দেওয়া অত্যন্ত জরুরি। মহিলা খেলোয়াড়দের ক্যারিয়ারেরও ধারাবাহিকতা বজায় থাকা দরকার। আর তাদের জন্য মাতৃত্ব-কালীন ছুটির ব্যবস্থা করলে আলাদা করে ক্যারিয়ার নিয়ে চিন্তায় পড়তে হয় না। কবে ফুটবল পায়ে নামতে পারবেন সেসব দুশ্চিন্তায় ভুগতে হবে না।”

ফুটবল খেলায় নারীদের এই মাতৃত্ব-কালীন ছুটি আরো সুযোগ তৈরিতে সক্ষম হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ