Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় দুই বাংলাদেশী নারী

২০২০ সালে পৃথিবীর অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী সেরা ১০০ নারীদের তালিকা প্রকাশ করেছে বিবিসি। এই ১০০ নারীর তালিকায় দুজন বাংলাদেশী নারী রয়েছেন। তারা হলেন রিনা আক্তার ও রিমা সুলতানা রিমু। 

এবছরে করোনা মহামারি পরিস্থিতিতে যেসব নারী ইতিবাচক পরিবর্তন নিয়ে এসেছেন এবং সমাজ উন্নয়নে কাজ করেছেন সেসমস্ত নারীদের নিয়ে ২০২০ সালের এই তালিকা তৈরি করা হয়েছে। ২০২০ সালে বৈশ্বিক মহামারি মোকাবেলায় বিশ্বের সব নারীই কোথাও না কোথাও কাজ করেছেন। তাই এসব নারীদের প্রতি সম্মান জানিয়ে এই তালিকার প্রথম স্থানটি খালি রাখা হয়েছে। এই তালিকায় জায়গা করে নিয়েছেন ফিনল্যান্ডে নারীদের নিয়ে গঠিন জোট সরকারের প্রধান সানা মারিন, অভিনেত্রী মিশেল ইয়ো এবং করোনাভাইরাসের টিকা আবিষ্কারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণায় নেতৃত্ব দেয়া সারা গিলবার্ট।

এই তালিকার ৬ নম্বরে রয়েছেন প্রাক্তন যৌনকর্মী রিনা আক্তার। জানা যায়, ৮ বছর বয়সে রিনাকে তার এক স্বজন যৌনপল্লিতে বিক্রি করে দেন। সেখানেই তার বেড়ে ওঠা। করোনা মহামারির সময় ঢাকার যৌনপল্লীর যৌনকর্মীদের রোজগার না থাকায় তারা অনাহারে দিন পার করছিলেন। রিনা কাজ হারানো যৌনকর্মীদের খাবারের বন্দোবস্ত করেন। সপ্তাহে তিনি ৪০০ জনের খাবার সরবরাহ করেন। এসব খাবারের মধ্যে ছিল ভাত, সবজি, ডিম ও মাংস। কেবল তাই নয় যৌনকর্মীদের সন্তানেরাও যেন এ কাজ করতে বাধ্য না হয় সেই চেষ্টাও করেছেন। তার এসব মহান কর্মকান্ডের জন্য এই তালিকায় তিনি স্থান পেয়েছেন। রিনা আক্তার যৌনকর্মীদের সংগঠন দুর্জয় নারী সংঘের সাংগঠনিক সম্পাদক। আর যৌনকর্মী সংগঠনগুলোর জোট সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক অব বাংলাদেশের সদস্য।

এই তালিকায় আরেক বাংলাদেশী হলেন রিমা সুলতানা রিমু। তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর শিক্ষক। বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে ইয়াং ওম্যান লিডার্স ফর পিস প্রোগ্রামের সদস্য তিনি। বিশ্বের সংঘর্ষপীড়িত অঞ্চলগুলোতে নারীদের নেতৃত্বের কাতারে নিয়ে আসতে এই প্রোগ্রাম কাজ করে। রোহিঙ্গা শরণার্থীদের মাঝে লিঙ্গ সমতা আনতে বিভিন্ন ধরনের কাজ করেছেন রিমু। রোহিঙ্গা জনগোষ্ঠির অনেক নারী আছেন যারা প্রাতিষ্ঠানিক শিক্ষা কখনো পায়নি।  লিঙ্গ সমতা সম্পর্কে তাদের মাঝে ক্লাসের আয়োজন করেছেন রিমু। তার এই অসাধারণ উদ্যোগের জন্য তিনি এই তালিকায় নাম লিখিয়েছেন। এছাড়াও শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরীতেও কাজ করছেন তিনি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ