Skip to content

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

করোনাকালে ৪২ লিটার বুকের দুধ দান করলেন নিধি!

বলিউডের বিখ্যাত নারী প্রযোজক নিধি পারমার হিরনন্দানি। ‘সান্ড কি আখ’ এর মতো বিখ্যাত চলচ্চিত্রের প্রযোজনা করেছেন তিনি। কেবল বলিউডেই নয় বাস্তবিক জীবনেও একজন অসাধারণ ব্যক্তি নিধি। তার মায়ের মমত্ববোধ রয়েছে সকল শিশুর প্রতি সমান। 

করোনা পরিস্থিতিতে অনেক মানুষকে দিন পার করতে হয়েছে খাবারের কষ্টে। নিজেদের খাবারের অভাবে শিশুদের বুকের দুধ খাওয়াতে পারেনি অনেক মা। সেসব মায়ের কষ্ট লাঘব করার চেষ্ট করেছেন নিধি। অনেকাংশে সফলও হয়েছেন। করোনাকালে অন্যের শিশুদের ক্ষুধা মেটাতে ৪২ লিটার বুকের দুধ দান করেছেন নিধি পারমার হিরনন্দানি। অনেক অসহায় শিশুদের তিনি নিজের বুকের দুধ দান করেছেন। 

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এক শিশুপুত্রের জন্ম দেন নিধি। সন্তানের জন্মের পর থেকে তার বুকের দুধ প্রচুর পরিমাণে নিঃসৃত হত। সন্তানের খিদে মেটার পরও অনেকটা দুধ বাড়তি থেকে যেত। প্রথমদিকে তিনি এই দুধ ফ্রিজে সংরক্ষিত করে রাখতেন। কিন্তু সংরক্ষিত দুধের পরিমাণ ক্রমেই বাড়তে থাকে। আর নিধি তা নষ্ট করতে চাইছিলেন না। তাই এ নিয়ে অনেকের কাছেই নিধি পরামর্শ চেয়েছিলেন। কিন্তু কেউ ফেসপ্যাক তৈরির পরামর্শ দিয়েছিলেন, কেউ আবার ঠাট্টার ছলে ঘর মোছার কথা বলেছিলেন। কারো কথাই নিধির মনঃপুত হচ্ছিলোনা।

এরপর তিনি নিজেই বুকের দুধ সম্পর্কে ইন্টারনেটে খোঁজ নিতে শুরু করেন তিনি। তখন তিনি দুধ দান করার কথা জানতে পারেন। নিজের গাইনোকলোজিস্টের কাছে পরমর্শ নিয়ে নিধি মুম্বাইয়ের খার এলাকার সূর্য হাসপাতালের মিল্ক ব্যাংকে বুকের দুধ দান করার সিদ্ধান্ত নেন।

এর মধ্যেই করোনার কারণে লকডাউন শুরু হয়। প্রথম অবস্থায় নিধির পক্ষে নিজের ছোট্ট শিশুকে রেখে বাইরে গিয়ে বুকের দুধ দান করা একটু চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছিলো। এরও সমাধান হয়ে যায়। হাসপাতালের পক্ষ থেকে বাড়িতে এসে সংরক্ষিত দুধ নিয়ে যাওয়া হয়। এভাবে দুধ সরক্ষণ করতে করতে নিধি ৪২ লিটার দুধ দান করেন। এবাবে নিধি পারমার হিরনন্দানি অসাধারণ মানবিতার অবিশ্বাস্য প্রমাণ রেখেছেন।