Skip to content

১৯শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আপনি কি ঘুমের সমস্যায় ভোগেন

শরীর সুস্থ থাকলে মন ভালো’। আর সুস্থ জীবনযাপনের গুরুত্বপূর্ণ একটি বিষয় সঠিক ঘুম। ভালো ঘুম না হলে খাওয়া দাওয়া বা অন্যান্য বিষয় যতই ঠিক হোক, শারীরিক ও মানসিক সমস্যা কিন্তু শেষ হয় না। এমনকি পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন ফ্রেশ বা ফুরফুরে মেজাজে থাকাও হয় না৷ আর এখন লকডাউনে দৈনন্দিন রুটিন বদলে যাওয়ায় অনেকের ঘুমের সমস্যা দেখা দেয়।

এক্ষেত্রে এই সমস্যা দূর করতে যে কাজগুলো করতে পারেন,

ঘুমাতে যাওয়ার আগে কিছু সময় নিয়ে মেডিটেশন বা ধ্যান করুন। ধ্যান করার জন্য চোখ বন্ধ করে চুপ করে বসে থাকতে হবে এবং শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিতে হবে। নিয়মিত ধ্যান করার ফলে মানসিক চাপ কমে যায়, একাগ্রতার উন্নতি হয় ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। ঘুমের সমস্যা দূর হয়।

ঘুমানোর আগে ম্যাসাজ থেরাপি নিতে পারেন। এই থেরাপি ঘুমের জন্য খুবই উপকারী। ঘুমানোর আগে বাসার কাউকে দিয়ে দিয়ে ম্যাসাজ করাতে পারেন। ম্যাসাজ নেওয়ার সময় স্পর্শের অনুভূতি এবং সংবেদনগুলোতে ফোকাস করার চেষ্টা করুন। এতে ভালো ঘুম হবে সহজেই।

ঘুমানোর আগে একগ্লাস গরম দুধ খান। গরম দুধে থাকে ট্রিপটোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড, যা সিরোটোনিন হিসেবে কাজ করে। এই সিরোটোনিন ঘুম আনতে সাহায্য করে। এছাড়া দুধে ক্যালসিয়ামও থাকে, যা স্ট্রেস থেকে মুক্তি দেয়। তবে যারা দুধ খুব একটা পছন্দ করেন না, তারা বিকল্প হিসেবে খেতে পারেন চেরি ফল বা চেরি ফলের জুস। চেরিতে থাকা মেলাটোনিন ঘুমাতে সাহায্য করে।

অনন্যা/এসএএস