Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়ায় যে গাছ

পরিবেশ বাঁচাতে গাছ অত্যন্ত প্রয়োজনীয়। আমরা জানি, গাছ আমাদের জন্য অক্সিজেন তৈরি করে। অনেকেই এখন ঘর সাজাতেও নানারকম গাছ সংরক্ষণ করেন। এমন কয়েকটি গাছ আছে যেগুলো বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়ায় এবং বাতাসকে বিশুদ্ধ রাখে। পাশাপাশি ঘরের সৌন্দর্য বৃদ্ধিতেও সহায়তা করে। চলুন তবে জেনে নেই এই গাছগুলো সম্পর্কে।

এরিকা পাম
ঘরের সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি বাতাসে অক্সিজেন লেভেল বাড়িয়ে তোলে এরিকা পাম। খুব বেশি পরিচর্যার প্রয়োজন পড়ে না এই গাছের। ঘরের মধ্যে বা হালকা রোদে ভালোভাবে বেড়ে উঠতে পারে গাছটি।

স্নেক প্ল্যান্ট
অনেকটা সাপের মতো দেখতে বলে এই গাছের নাম স্নেক প্ল্যান্ট। গাছটি বিষাক্ত উপাদান দূরে রেখে বাতাসকে বিশুদ্ধ করে তোলে। বসার ঘরে সুন্দর করে সাজিয়ে রাখলে ঘরের সৌন্দর্যও বাড়িয়ে দেয়।

গারবেরা ডেইজি
এক ধরনে ফুলগাছ এটি। আর ফুল সবারই পছন্দ। সেই সঙ্গে অক্সিজেন উৎপাদনের ক্ষমতা রয়েছে এই গাছের। ঘরের এক কোণে রেখে দিলে শরীর ও মন দুটোতেই প্রশান্তি জোগাবে।

পিস লিলি
দারুণ সুন্দর দেখতে এই গাছে সাদা রঙের সুন্দর ফুল হয়। বারান্দা কিংবা ঘরের একটা কর্ণার সাজিয়ে তুলতে পারেন এসব গাছ দিয়ে। এতে করে অক্সিজেন লেভেল যেমন বাড়বে, তেমনি ঘরের সৌন্দর্যও বাড়বে।

চাইনিজ এভারগ্রিন
ইন্ডোর গাছ হিসেবে এই গাছ খুবই পরিচিত । বাড়িতে রাখতে পারেন এই গাছ। একদিকে যেমন বিষাক্ত উপাদান সরে গিয়ে বাতাস বিশুদ্ধ থাকবে, অন্যদিকে সৌন্দর্যও বাড়বে।

মানি প্ল্যান্ট
খুবই পরিচিত একটা গাছ হলো মানিপ্ল্যান্ট। ঘরের ভেতরে বাইরে সব জায়গায় ভালো থাকে মানি প্ল্যান্ট। বাড়তি কোনো যত্ন নেওয়া লাগে না। বাতাস শুদ্ধ রাখতে এই গাছের জুড়ি মেলা ভার।