Skip to content

১১ই আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মেনোপজে খাদ্যাভ্যাস

একটা নির্দিষ্ট বয়সের পর নারীদের মাসিক বন্ধ হয়ে যায়। দেখা দেয় নানারকম শারীরিক সমস্যা। দীর্ঘ মেয়াদে মাসিক বন্ধ হওয়াকে বলা হয় মেনোপজ। এটি একটি স্বাভাবিক পরিবর্তন। জীবনের একটা সময় এমন পরিবর্তনে শরীরে আসে বিভিন্ন রকম পরিবর্তন। তাই এ সময়ে দৈনিক খাদ্যাভ্যাসের প্রতি সচেতন হওয়া জরুরি। কারণ সুস্থ থাকতে প্রয়োজন সঠিক ও পুষ্টিকর খাদ্যাভ্যাস।

আঁশ জাতীয় খাবার

মেনোপজের সময়ে চেষ্টা করুন আঁশ জাতীয় খাবার বেশি খেতে। এতে পেট পরিষ্কার থাকে। নানারকম সবুজ ফলমূল, সবজি ও বাদাম এই তালিকায় রাখতে পারেন।

পানি

এ সময় বেশি বেশি করে পানি পান করুন। দৈনিক ২/৩ লিটার পানি অবশ্যই পান করার চেষ্টা করবেন৷ এটি শরীরে পানির ঘাটতি পূরণ করে। পাশাপাশি পেট ফাঁপার সমস্যাও রোধ করে।

ভিটামিন ‘ই’

দৈনিক খাদ্যতালিকায় ভিটামিন ‘ই’ জাতীয় খাবার রাখুন। বাদাম, বীজজাতীয় খাবার, সবুজ শাকসবজি ও অ্যাভাকেডো ইত্যাদি। এগুলো শরীরের জন্য ভীষণ দরকারি। এছাড়া, চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ‘ই’ সাপ্লিমেন্টও গ্রহণ করতে পারেন।

এছাড়া, তরকারিতে লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। পাশাপাশি কাঁচা লবণ খাওয়ার অভ্যাস থাকলে সেটাও ত্যাগ করুন। ধূমায়িত খাবার যেমন, সসেজ, ব্যাকন, হট ডগ, স্মোকড ফিস ইত্যাদি যতটা সম্ভব এড়িয়ে চলুন। ঝাল খাবার, প্রক্রিয়াজাত চিনি দিয়ে তৈরি খাবার ও পানীয় না খাওয়াই ভালো।