Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদের খাবার হোক পরিমিত

ঈদ মানেই আনন্দ, উল্লাস, সাজগোজ আর জম্পেশ খাওয়া দাওয়া। আর কোরবানির ঈদ মানেই মাংসের হাজারটা রেসিপি। নানা স্বাদে নানা নিয়মে মাংস রান্না হয়। সারাবছর যারা নানান রোগশোকে মাংস খাওয়া বাদ দেন তারাও যেন ঈদে কয়েক টুকরা বেশি মাংস খেতে ভুল করেন না। কিন্তু বেশি খেয়ে যে ভুল করে বসেন!

ঈদ উপলক্ষে দু চার টুকরো মাংস খাওয়া যেতেই পারে। তবে সেটা হতে হবে পরিমিত। কারণ যাদের প্রেসার, ডায়াবেটিস ইত্যাদি নানান রোগ আছে তাদের জন্য অতিরিক্ত খাবার মোটেও সুখকর নয়। বরং অতিরিক্ত খাওয়ার ফলে শারীরিক সমস্যা আরো বেড়ে তৈরি হতে পারে বিপদজনক পরিস্থিতি।

তাই আগে থেকেই হতে হবে সচেতন। এমনকি যাদের কোন অসুখ বিসুখ নেই তাদেরও অতিরিক্ত খাওয়ার ব্যাপারে সচেতন থাকতে হবে। কেননা অতিরিক্ত খাবার সবার জন্যই ক্ষতিকর। এছাড়াও অতিরিক্ত তৈলাক্ত, মশলা জাতীয় খাবারে বদ হজমের মত সমস্যা দেখা দেয়। বেশি মাংস খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়ে যায়।

এছাড়াও ঈদে আত্মীয় স্বজনদের বাড়ীতে যাওয়া আসার রেওয়াজ আছে। আর সব জায়গায় ভারী ভারী সব খাবার আয়োজন থাকে। যা চাইলেও একেবারে এড়িয়ে চলা যায়না। তাই প্রতিবেলায় খাবার হিসেব করে পরিমিত খাওয়াই শ্রেয়।

অনন্যা/এসএএস