Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

যৌন নির্যাতন প্রতিরোধ দিবসে কুবিতে ‘আঠারো প্রভা’র সচেতনতামূলক ক্যাম্পেইন

যৌন নির্যাতন প্রতিরোধ দিবসে অনন্যা ‘আঠারো প্রভা’র উদ্যোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন প্রতিরোধ দিবসে সচেতনতামূলক ক্যাম্পেইন করা হয়েছে। ক্যাম্পেইনে আঠারো প্রভার সদস্যরা যৌন নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সচেতন করার লক্ষ্যে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এসময় আঠারো প্রভার সদস্যরা নারী অধিকার রক্ষা ও নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিতে পাক্ষিক অনন্যার বিভিন্ন কার্যক্রম বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন। এছাড়াও ক্যাম্পেইনের অংশ হিসেবে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে পোস্টার প্রদর্শন করেন। নারীর পথচলা স্বাভাবিক ও বাধামুক্ত করতে অনন্যার ধারাবাহিক কার্যক্রমের প্রশংসা করেন।

আঠারো প্রভার সদস্য শারমিন আক্তার কেয়া বলেন, যৌন নির্যাতন এর বিরুদ্ধে আইন থাকলেও আইনী প্রক্রিয়া সহজীকরণ করা হয়নি। কোন নারী এই সহিংসতার শিকার হলে থানায় অভিযোগ করলে সেখানেও হয়রানির শিকার হতে হয়। সামাজিক একটা বাধা তো আছেই। যে ভিকটিম হয়েছে তারই দোষ ‘সে কেন পোশাক ঠিক করলো না, কেন রাতে বের হলো।’ তাছাড়া গণপরিবহনসহ কোথাও নারীরা নিরাপদ না। এসব বাধা থেকে যেদিন আমরা বের হতে পারবো সেদিন যৌন নির্যাতন এর প্রতিবাদ, প্রতিরোধ সম্ভব হবে, সহজ হবে।

আঠারো প্রভার সদস্য নুসরাত জাহান বলেন,ইভটিজিং নারীর স্বাভাবিক জীবন-যাপনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। শুধু তাই নয় এটি নারী সফলতারও অন্তরায়। তাই আমাদের উচিত ইভটিজিং প্রতিরোধে শক্ত পদক্ষেপ গ্রহণ করা যাতে করে প্রতিটি নারী স্বাধীন ও সুস্থ জীবনযাপন করতে পারে।

অনন্যা/এআই