Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

চুল পড়া কমাতে ডিমের ব্যবহার!

শারীরিক সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে চুলের ওপর। যার চুল যত সুন্দর, তার সৌন্দর্যও যেন তত বেশি। কিন্তু এই সৌন্দর্যের পথে বিশাল এক বাধা হয়ে দাঁড়ায় অতিরিক্ত চুল পড়া। ছেলে-মেয়ে উভয়কেই দেখা যায় এই চুল পড়ার সমস্যায় ভুগতে। অনেকে তো এ সমস্যার সমাধান করতে হাজার হাজার টাকা খরচ করে বসেন। বিশাল পরিমাণের অর্থ ব্যয় না করে ১০ টাকার একটি ডিমে দিয়েই চুল পড়া কমানো সম্ভব।

চুলের যত্নে খুব উপকারী একটি উপাদান হতে পারে ডিম। ডিমের মধ্যে রয়েছে চুলের প্রয়োজনীয় প্রোটিন যেমন বায়োটিন, ভিটামিন এ এবং ভিটামিন ডি। এটি দ্রুত চুল বৃদ্ধি এবং চুলের রুক্ষতা দূর করে মসৃণ করতে সাহায্য করে। ডিম চুলের সব রকম পুষ্টির ঘাটতি পূরণ করে থাকে। ডিমকে চুলের খাদ্যও বলা হয়। ডিমের তৈরি একটি ফর্মুলা ব্যবহার করে সহজেই চুল পরা অনেক কমানো যায়। ফর্মুলাটি তৈরির নিয়ম দেখে নেওয়া যাক:

যা যা লাগবে
১। ডিম।
২। লেবু।
৩। অলিভ অয়েল কিংবা নারকেল তেল।

যেভাবে বানাবেন
একটি ডিমের থেকে প্রথমে কুসুম আলাদা করুন। এরপর কুসুম নিয়ে তার মধ্যে দু-তিন ফোঁটা লেবুর রস নিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটিতে চাইলে অলিভ অয়েল কিংবা নারকেল তেলও যোগ করতে পারেন ,আবার এগুলো ছাড়াও ব্যবহার করতে পারেন। মিশ্রণটি তৈরির পর মাথার স্কাল্প থেকে চুলের ডগা পর্যন্ত ভালো করে লাগিয়ে রাখুন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর হালকা কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এই ফর্মুলাটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন।

এমন বিভিন্ন পদ্ধতি অবলম্বন ছাড়াও চুল পড়া রোধে আপনাকে গুরুত্ব দিতে হবে পুষ্টিকর খাবারের ওপরে। তাই চুল পড়া কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন জিঙ্ক, ভিটামিন সি, ওমেগা-৩ ফ্যাটি এসিড, আয়রন, ভিটামিন ডি, বায়োটিন, ভিটামিন-এ সমৃদ্ধি খাবার।

অনন্যা/জেএজে