Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাস্থ্য ও ত্বকের যত্নে টক দই

টক দই, আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি খাদ্য। সহজলভ্য এবং পুষ্টিগুণে ভরপুর এই খাবারটি যুগ যুগ ধরে বিভিন্ন খাদ্যতালিকায় স্থান করে নিয়েছে, যা কিনা আমাদের দেহের জন্য অত্যন্ত উপকারী। প্রতিদিনের খাদ্যতালিকায় টক দই যোগ করলে, স্বাস্থ্যের বিভিন্ন দিক থেকে সুফল এনে দেয়। চলুন জেনে নেই টক দই খাওয়ার কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা।

হজমশক্তি বৃদ্ধি
টক দই প্রোবায়োটিকসে সমৃদ্ধ, যা হজমশক্তি বাড়াতে সহায়ক। প্রোবায়োটিক হল উপকারী ব্যাকটেরিয়া যা আমাদের অন্ত্রে বসবাস করে এবং খাবার হজম করতে সাহায্য করে। নিয়মিত টক দই খেলে গ্যাস্ট্রিক, বদহজম বা পেট ফাঁপার মতো সমস্যা অনেকাংশেই কমে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
প্রোবায়োটিকের উপস্থিতি শুধু হজমেই সাহায্য করে না, বরং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। টক দইয়ে থাকা প্রোটিন, ক্যালসিয়াম, এবং ভিটামিন ডি শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনে সহায়তা করে। নিয়মিত টক দই খাওয়া সর্দি-কাশির মতো সাধারণ ঠাণ্ডাজনিত রোগ প্রতিরোধেও ভূমিকা রাখে।

হাড় ও দাঁতের যত্ন
টক দই ক্যালসিয়াম ও ভিটামিন ডি-এর ভালো উৎস। ক্যালসিয়াম হাড় ও দাঁতের গঠন মজবুত করে, এবং ভিটামিন ডি এই ক্যালসিয়ামকে শোষণ করতে সাহায্য করে। বয়স্কদের জন্য টক দই বিশেষভাবে উপকারী, কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয় হওয়ার ঝুঁকি বাড়ে, যা টক দই খাওয়ার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ত্বকের যত্ন
টক দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে, যা ত্বকের মৃত কোষ দূর করে, ত্বককে উজ্জ্বল এবং কোমল করে তোলে। নিয়মিত টক দই খেলে ত্বকের উজ্জ্বলতা ও স্বাভাবিক মসৃণতা বজায় থাকে। অনেকেই ত্বকের ময়েশ্চারাইজার হিসেবেও টক দই ব্যবহার করেন।

ওজন কমাতে সহায়ক
যারা ওজন নিয়ন্ত্রণ করতে চান, তাদের জন্য টক দই হতে পারে একটি চমৎকার খাদ্য। এতে ক্যালরি কম এবং প্রোটিন বেশি থাকে, যা ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং দীর্ঘ সময় ধরে পেট ভরা অনুভূতি দেয়। এছাড়া টক দই চর্বি কমাতে সহায়ক এবং মেটাবলিজম বৃদ্ধি করতে ভূমিকা রাখে।

হৃদরোগের ঝুঁকি কমায়
টক দই নিয়মিত খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, যা হৃদরোগের ঝুঁকি কমায়। এতে থাকা ক্যালসিয়াম ও পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া, টক দইয়ে থাকা ভালো চর্বি (গুড ফ্যাট) হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

মানসিক স্বাস্থ্য ভালো রাখে
টক দইয়ের প্রোবায়োটিক ব্যাকটেরিয়া শুধু শারীরিক স্বাস্থ্যের জন্যই ভালো নয়, এটি মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতেও সহায়ক। গবেষণায় দেখা গেছে, প্রোবায়োটিকস মানসিক চাপ, উদ্বেগ এবং হতাশা কমাতে কার্যকর ভূমিকা পালন করে।

টক দই প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা সহজ হলেও এর উপকারিতা অসীম। হজম ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে ত্বকের যত্ন, ওজন কমানো এবং হৃদরোগ প্রতিরোধ পর্যন্ত টক দইয়ের রয়েছে নানা ধরনের উপকারিতা। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় নিয়মিতভাবে টক দই যুক্ত করার মাধ্যমে আপনি পেতে পারেন সুস্থ ও সুন্দর জীবন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ