Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মালাই সরাই

উপাদানঃ

ছানা তৈরিতেঃ ১ লিটার দুধ, ৩ টেবিল চামচ করে সিরকা,১ +১/২ চা চামচ ময়দা।

স্পঞ্জ মিষ্টি তৈরিতেঃ ১ কাপ চিনি, ৩/৪ কাপ পানি+ গরম পানি, ১ টি এলাচ।

মালাই তৈরিতেঃ১ কেজি দুধ।ও মিক্সড বাদাম কুঁচি, ১০/১২ টি জাফরান, গোলাপের পাতা, চেরি কুঁচি। 

প্রণালীঃ

প্রথমে দুধ জ্বাল দিয়ে নিন। বেশি ঘন করার দরকার নেই। এরপর সিরকা আর পানি মিক্স করে অল্প অল্প করে ঢালুন এবং আস্তে আস্তে নাড়তে থাকুন। ছানা হয়ে গেলে ১৫-২০ মিনিট পর সামান্য গরম থাকতে থাকতে ছানা পাতলা সুতির কাপড়ের উপর ঢেলে ছেঁকে নিন এবং ভালোকরে ধুয়ে নিন যাতে সিরকার টক ভাব না থাকে। ১-২ ঘন্টা ঝুলিয়ে রাখুন। এবার পানি শুকিয়ে গেলে ময়দা দিয়ে ভালোকরে মিশিয়ে হাত দিয়ে চেপে ছানাটা মিহি করে নিন। এরপর হাত দিয়ে চেপে চেপে বলের শেপের মতো করে তৈরি করে নিন । 

অন্যদিকে চুলায় একটি বড় পাত্রে চিনি, এলাচ ও ৩ কাপ পানি নিয়ে অল্প আঁচে জ্বাল দিন । তারপর  হালকা আঁচ বাড়িয়ে বল গুলো আস্তে আস্তে সিরাতে দিয়ে দিন । কয়েক সেকেন্ড পর ঢাকনা দিয়ে ৫ মিনিট এর জন্য ঢেকে দিন, পরে ফুটে উঠলে জ্বাল মাঝারি আঁচের থেকে সামান্য কমিয়ে দিন । ৩০ মিনিটের জন্য এভাবেই রাখুন। মাঝে ঢাকনা খুলে ৩ কাপ পানি সিরার সাথে অল্প অল্প করে ২ থেকে ৩ বারে মিশিয়ে দিবেন । খেয়াল রাখবেন সিরা যাতে আবার বেশি পাতলা না হয়ে যায়। কিছুক্ষণ পরে নামিয়ে রেখে দিন । 

এরপর দুধ জ্বাল দিয়ে দিন মালাই এর জন্য। একদিকে মিষ্টি সিরায় ফুটতে থাকুক আরেকদিকে দুধ জ্বাল দিয়ে দিবেন। সিরা থেকে মিষ্টি নামানোর ৪-৫ মিনিটের মধ্যে দুধে দিয়ে দিলে ভালো বেশি। দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন । বেশি নাড়াচাড়ার প্রয়োজন নেই। জ্বাল দিয়ে অর্ধেক এর চেয়ে সামান্য বেশি রাখুন । দুধ ঘন হয়ে আসলে কন্ডেন্সড মিল্ক ও ৬/৭ টি জাফরান দিয়ে নাড়াচাড়া করুন। এরপর স্পঞ্জ মিষ্টি গুলো সিরা থেকে তুলে দুধের মধ্যে দিয়ে দিন । মিষ্টি দেয়া হয়ে গেলে ৪-৫ মিনিট ফুটিয়ে চুলা থেকে নামিয়ে নিন । এবার ২-৩ ঘন্টার জন্য ফ্রিজ এ রেখে দিন। তারপর বের করে মিক্সড বাদাম কুঁচি, গোলাপ পাতা কুঁচি, চেরি কুঁচি ও জাফরান উপরে ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন দারুন মজাদার মালাই সরাই।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ