Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নারীদের সলো ট্রাভেলের চ্যালেঞ্জ

নারীরা একা ঘুরতে যাবে বিষয়টা এখনো তেমন দেশে প্রচলিত নয়। নিরাপত্তা নিয়ে নানা শঙ্কা, চিন্তা, ভয় এসে ভর করে পরিবারের। যদিও এই ট্যাবু ভেঙ্গে নারীরা এখন বের হচ্ছেন বাইরে। ঘুরছেন দেশ-বিদেশ। তবু, কিছু বিষয়ে খেয়াল রাখলে নিরাপদ হবে নারীদের সলো ট্রাভেলের অভিজ্ঞতা। রইলো কিছু পরামর্শ: 

গন্তব্য নির্বাচন 
খুব দূরবর্তী সুনসান এলাকায় একাকী ভ্রমণ না করাই ভালো। পর্যটক-বান্ধব এলাকায় শুরুতে ভ্রমণ করুন। এতে পরিবহন থেকে শুরু করে হোটেল বা থাকবার জায়গা নির্বাচন করা সহজ ও নিরাপদ হবে। 

হোটেল 
অর্থনৈতিক চিন্তায় শহর থেকে দুরে বা অচেনা অজানা কোন হোটেল বা রিসোর্টে চেক ইন না করাই ভালো। পরিচিত জায়গা বা নামকরা বিশ্বস্ত হোটেল নির্বাচন করতে পারেন। আজকাল অনলাইনেই পাওয়া যায় প্রয়োজনীয় নানা তথ্য। দেখে নিন তাদের সার্ভিস সন্তোষজনক কিনা। শুধুমাত্র নারীদের থাকার ব্যবস্থা আছে, এমন হোস্টেল বা ডর্মিটরিও এখন প্রায় সর্বত্রই পেতে পারেন। সেসব জায়গাও আগে থেকে খোঁজ করে যেতে পারেন।

পরিবহন
অ্যাপ-ভিত্তিক পরিবহন ব্যবহার করতে পারেন। যাত্রা শুরু করার আগে ভাড়া নির্ধারণ করে নিন। সম্ভব হলে, ব্যস্ত সড়ক ব্যবহার করুন। রাতের বেলা একা গাড়ি বা বাসে ভ্রমণ করা এড়িয়ে চললেই ভালো। 

নিরাপত্তা 
শুধু সলো ট্রাভেলিংয়ের ক্ষেত্রেই নয় মৌলিক আত্মরক্ষা কৌশল সম্পর্কে জানা নারী পুরুষ নির্বিশেষ সকলের জন্যেই জরুরি। এ বিষয়ে সঠিক জ্ঞানার্জন করুন। শিখতে পারেন মার্শালআর্ট। এছাড়াও সঙ্গে রাখতে পারেন পেপার স্প্রের মতো নিরাপত্তা সরঞ্জাম। 

একাকীত্ব জেঁকে বসলে
একলা ঘুরতে তো বের হলেন তবে কখনো কখনো একা ভালো নাও লাগতে পারে। রাখুন তার প্রস্তুতি। সঙ্গে নিতে পারেন প্রিয় বই বা সিরিজ, সিনেমা। 

ব্যাগপত্র 
খুব ভারি জিনিসপত্র একা ভ্রমণে সঙ্গী না করাই ভালো। সহজেই দীর্ঘদিন একা বহন করতে পারেন এমন ব্যাগপ্যাক নিন। সঙ্গে রাখুন প্রিয় কিছু খাবার।

সচেতন থাকুন
আপনার গন্তব্য সম্পর্কে সঠিক ধারণা রাখুন। ভ্রমণের পরিকল্পনা, থাকার ব্যবস্থা সম্পর্কে বিশ্বস্ত বন্ধু এবং পরিবারের সদস্যকে জানান। আপনার আশপাশের পরিবেশ সম্পর্কে সচেতন থাকুন এবং বিশেষ করে রাতের বেলা একা বেড়ানোর ঝুঁকি এড়ানোই ভালো। আপনার সিদ্ধান্তে আত্মবিশ্বাসী থাকুন এবং অপ্রয়োজনীয় উদ্বেগ এড়াতে চেষ্টা করুন। পাসপোর্ট, টাকা ও অন্যান্য মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ