Skip to content

২২শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিন বিফ চিলি

গ্রিন বিফ চিলি

উপকরণঃ
৫০০ গ্রাম গরুর মাংস, ১ আঁটি ধনেপাতা, ১ আঁটি পুদিনাপাতা, ১ টা বড় ক্যাপ্সিকাম, ৬ টা কাঁচা মরিচ,৩ টে মাঝারি সাইজের পেঁয়াজ, ২ টেবিল চামচ আদা পেস্ট, ২ টেবিল চামচ রসুন পেস্ট, ২ টেবিল চামচ ধনে-জিরে গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ গরমমশলা গুঁড়া, ৪ টেবিল চামচ ফেটানো টকদই, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, ১/২ চা চামচ হলুদ, ১ টা তেজপাতা, ১ টেবিল চামচ গোটা গরমমশলা, ১ কিউব বাটার, প্রয়োজন অনুযায়ী সরষের তেল ও সয়াবিন তেল।

প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে ওর মধ্যে ১/২ ফেটানো টকদই, আদা, পেঁয়াজ, রসুন বাটা, ধনে, জিরে গুঁড়া, সামান্য মরিচ গুঁড়া, গরমমশলা গুঁড়া, লবণ, হলুদ, চিনি,এক টেবিল চামচ সরষের তেল দিয়ে ম্যারিনেট করে রেখে দিন।
অন্যদিকে পুদিনাপাতা, ধনেপাতা, ক্যাপ্সিকাম, কাঁচামরিচ ভালো করে ধুয়ে, কেটে নিয়ে সাথে বাকি টকদই দিয়ে একটা ব্লেন্ডারে ভালো করে পেস্ট করে নিন।
এরপর একটি কড়াইতে সয়াবিন তেল দিয়ে গোটা গরমমশলা আর তেজপাতা ফোড়ন দিয়ে ওর মধ্যে পুদিনা ও ধনেপাতার পেস্ট টা দিয়ে সামান্য লবণ দিয়ে নাড়তে থাকুন। গ্রিন পেস্ট টা কষানো হয়ে গেলে নামিয়ে রেখে ওই কড়াইতেই আবার একটু তেল দিয়ে ম্যারিনেট করা মাংস টা দিয়ে অল্প নাড়িয়ে ঢেকে রেখে দিন। মাংস টা মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়িয়ে দিয়ে আবার ঢাকা দিন। এইভাবে মাংস থেকে তেল বেরিয়ে আসলে বুঝতে হবে কষানো হয়ে গেছে।
তারপর কষানো মাংসের মধ্যে আগে থেকে বানানো গ্রিন পেস্ট টা দিয়ে দিন। এবার গ্রিন পেস্ট আর মাংস টা ভালো করে মিশিয়ে গরম পানি ঢেলে ফুটতে দিন কিছুক্ষণ। খেয়াল রাখবেন গ্রিন পেস্ট আর মাংস একসাথে কষাবেন না, তাহলে সবুজ সতেজ ভাব টা থাকবে না রান্নায়। ফুটে আসলে ভালো করে নাড়িয়ে এক কিউব বাটার দিয়ে স্ট্যান্ডিং টাইমে রেখে দিন খানিকক্ষণ।
তারপর গরম গরম রুটি, পরোটা বা নানের সঙ্গে ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করুন গ্রিন বিফ চিলি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ