Skip to content

১৪ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মশ্রী পদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

পদ্মশ্রী পদক গ্রহণ করলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে তিনি এই পদক গ্রহণ করেন।

রবীন্দ্রসংগীতের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য রেজওয়ানা চৌধুরী বন্যাকে এই সম্মাননা দেয় ভারত সরকার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকড়সহ অনেক বিশিষ্টজনেরা।

পদ্মশ্রী ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা হচ্ছে ভারতরত্ন। তারপরই রয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। নানা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দেওয়া হয়ে থাকে এই পুরস্কারগুলো। এ বছর পাঁচজন গুণী ব্যক্তিত্বকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ ও ১১০ জনকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। তাদের মধ্যে ৩০ জন নারী, ৮ জন বিদেশী এবং ৯ জন মরণোত্তর পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিও রয়েছেন। এর মধ্যে একজন রেজওয়ানা চৌধুরী বন্যা।

রেজওয়ানা চৌধুরী বন্যা একজন বাংলাদেশী রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন হিসেবে কর্মরত।সংগীতের প্রদর্শন, নির্ভুল উচ্চারণ এবং সবচেয়ে কঠিন ও অপ্রচলিত গানগুলোও গাইবার আগ্রহের কারণে বিশ্বভারতী ধারার একজন গুরু হিসাবে বিবেচিত হয়ে আসছেন। তিনি বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন, বিশেষ করে ভারতে বহুসংখ্যকবার গিয়েছেন এবং তার এ্যালবাম প্রকাশিত হয়েছে।

কিন্তু তাঁর এবারের ভারত যাত্রার প্রসঙ্গটা একেবারেই অন্য রকম হলো। বন্যার পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্তি বাংলাদেশের সংগীত শিল্পীদের দারুণভাবে অনুপ্রাণিত করবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ