Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

হার্ট সুস্থ রাখবে দড়ি লাফ খেলা

স্কিপিং বা দড়ি লাফ

স্কিপিং বা দড়ি লাফ ছোট বেলার খুব জনপ্রিয় একটি খেলা। তবে এই দড়ি লাফ বর্তমান সময়ে জনপ্রিয় একটি ব্যায়াম হিসেবে পরিচিতি লাভ করেছে। ফিটনেস বজায় রাখতে এই ব্যায়াম অনেক বেশি উপকারী। আবার এর জন্য আপনার খুব বেশি জায়গারও দরকার নেই, খুব বেশি খরচাও হবে না। দড়ি লাফ খেলা ঠিক কি কি উপকার করতে পারে একটু দেখে নেয়া যাক –

হার্ট ও ফুসফুস সুস্থ-সবল রাখে


দড়ি লাফের অভ্যাস আপনার হার্ট ও ফুসফুসের কার্য ক্ষমতাকে বাড়িয়ে দিতে পারে অনেকগুণ। নিয়মিত দড়ি লাফের ফলে, হার্ট সারা শরীরে পর্যাপ্ত রক্ত সঞ্চালিত করে। যা শরীরের বিভিন্ন অঙ্গে প্রয়োজনীয় অক্সিজেন ও পুষ্টি-উপাদান সরবরাহ করতে সক্ষম হয়। এছাড়া শ্বাস-প্রশ্বাস আদান প্রদানের ক্ষেত্রেও দম বাড়াতে অনেক উপকারী।

দেহের অতিরিক্ত ওজন ও মেদ কমায়


দেহের অতিরিক্ত চর্বি ঝরাতে দড়ি লাফের জুড়ি নেই। এটি দৌড়ানোর চেয়ে বেশি ক্যালোরি পোড়াতে সক্ষম। তাই নিয়মিত দড়ি লাফের মাধ্যমে শরীরের অতিরিক্ত ওজন, মেদ কমানো সম্ভব। এক ঘণ্টা স্কিপিং-এ ১৩০০ ক্যালোরি খরচ হয়। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে যতটা সম্ভব স্কিপিং করুন এবং আস্তে আস্তে দম অনুযায়ী সময়টা বাড়াতে থাকুন।

মাংসপেশির গঠন সুন্দর ও দৃঢ় করতে


নিয়মিত দড়ি লাফের মাধ্যমে কোমর থেকে পায়ের পাতা পর্যন্ত মাংসপেশির গঠন সুন্দর ও মজবুত হয়। তাছাড়া এতে শরীরের উপরের অংশ যেমন হাত ও কাঁধ বলিষ্ঠ হয়। এই ব্যায়ামে হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে, ফলে এটি অস্টিওপোরোসিস-এর ঝুঁকি কমায়।

কাজে সমন্বয় ও মনোযোগ বাড়াতে


নিয়মিত দড়ি লাফের অভ্যাস করলে শরীর অনেক নমনীয় হয়। এছাড়া শরীরের ভারসাম্য রক্ষার পাশাপাশি বিভিন্ন কাজে সমন্বয় সাধনে সাহায্য করে। এই ব্যায়ামের সময় মস্তিষ্ক সক্রিয় থাকে তাই যে কোন কাজে মনোযোগ বৃদ্ধিতেও সহায়তা করে।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে


যে কোন ব্যায়ামের মতো দড়ি লাফ রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও অনেক ভূমিকা রাখে। নিয়মিত দড়ি লাফ চর্চা করলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাওয়ার পাশাপাশি মন থাকে উৎফুল্ল, সতেজ ও প্রাণবন্ত ।

স্কিপিং বা দড়ি লাফ যেকোনো ব্যায়ামের সহজ বিকল্প হতে পারে। নিয়মিত এই ব্যায়াম করলে মন-মানসিকতা ইতিবাচক হয়ে উঠে। তাই আজই কিনুন বা বানিয়ে নিন স্কিপিং রোপ যেটি হতে পারে, আমাদের সবার নিত্য দিনের শরীর চর্চার ও সুস্থ থাকার আদর্শ উপকরণ।

অনন্যা/জেএজে