Skip to content

১৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশি স্থপতি মেরিনা

খ্যাতনামা মার্কিন সাময়িকী টাইম–এর করা বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাশ্যুম। বুধবার (১৭ এপ্রিল) ২০২৪ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তির এই তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন।

‘দ্য হান্ড্রেড মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল অব ২০২৪’ শীর্ষক এই তালিকায় উদ্ভাবক শ্রেণিতে স্থান পেয়েছেন মেরিনা তাবাশ্যুম। তাঁর বেশকিছু স্থাপত্যকর্মের উদ্ভাবনী বৈশিষ্ট্য, নান্দনিকতা ও পারিপার্শ্বিক প্রভাবের জন্যই মূলত এই খেতাব পেয়েছেন তিনি।

তাঁর সঙ্গে তালিকায় থাকা প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে রয়েছেন রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কসহ পরিচিত অনেক মুখ। এছাড়া বলিউড অভিনেত্রী আলিয়া ভাটও শিল্পীশ্রেণিতে এই তালিকায় স্থান পেয়েছেন।

মেরিনা তাবাশ্যুম সম্পর্কে টাইম ম্যাগাজিনে উল্লেখ করা হয়েছে, মেরিনা তাবাশ্যুম স্থাপত্যচর্চায় এমন একটি রীতি তৈরি করেছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি পরিবেশ ও জলবায়ু বিষয়ক সচেতনতা অগ্রাধিকার পায়। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থাপত্য যেমন হওয়া দরকার, তেমন স্থাপত্যই তৈরি করছেন তিনি।

ঢাকার দক্ষিণখানে বায়তুর রউফ মসজিদের ব্যতিক্রম ডিজাইনের কারণে ২০১৬ সালে মর্যাদাসম্পন্ন আগা খান অ্যাওয়ার্ডে ভূষিত হন মেরিনা তাবাশ্যুম। ২০১৮ সালে পান জামিল প্রাইজ। এছাড়াও অন্যান্য কাজের জন্য ২০২১ সালে যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক লাভ করেন। ২০২০ সালে ব্রিটিশ সাময়িকী প্রসপেক্ট–এর ৫০ চিন্তাবিদের শীর্ষ দশেও স্থান করে নিয়েছিলেন তিনি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ