Skip to content

২২শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের পূর্বে নিজের যত্নে

ঈদ আসবে আর নিজের যত্ন হবে না তা কি করে হয়! একটু একটু নিজের যত্ন নিতেই হয়। যতই হোক অন্যতম বড় একটি উৎসব। যে আনন্দে মেতে ওঠে কমবেশি সবাই। এই আনন্দের পাশাপাশি নিজেকে পরিপাটি করে রাখাটাও ঈদের আনন্দেরই আরেকটি অংশ।

সবসময় সবার সময় হয়না নিকটস্থ কোন পার্লারে কিংবা কোথাও গিয়ে নিজের যত্ন নেওয়ার। হয়তোবা কারো ছুটি মিলছে না নয়তোবা কারো সময় মিলছে না। তবে এর মানে কি এই যে উৎসবে নিজেকে সময় দেওয়া হবে না নিজের যত্ন নেওয়া হবে না?

তাই বাড়িতেই অল্প সময়ে স্বল্প খরচে নিজের যত্ন সহজেই নিতে পারেন। কিভাবে কি কি যত্ন নিবেন ঘরে থাকা বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে সেই সমস্ত নিয়েই জানা যাক :

প্রথমেই চুল
চুল মানুষের অর্ধেক সৌন্দর্য বহন করে। তাই চুলের যত্ন অবশ্যই নিতে হবে। এই যত্নে কোন অবহেলা করলে চলবে না। এবং যত্নের অন্যতম একটি অংশ হচ্ছে চুল। সময় যেহেতু একেবারেই কম, খুব বেশি কিছু চুলে করার দরকার নেই। খুব অল্প সময়ে চুলকে খুব ঝলমলে উজ্জ্বল এবং প্রাণবন্ত দেখাবে তারই সহজ কিছু উপায়:

শ্যাম্পু করার এক থেকে দুই ঘন্টা আগে চুলে ভালো করে নারিকেল তেল দিয়ে নিন। তারপর যেকোনো একটি পছন্দসই হেয়ার প্যাক (যা ঘরে থাকা উপকরণ দিয়ে বানানো যায়) বা কোন একটি পছন্দসই হেয়ার টনিক দিয়ে চুলে এক ঘন্টা রাখুন। এরপরে শ্যাম্পু করে ভালো করে কন্ডিশনার দিয়ে চুল শুকিয়ে সিরাম দিয়ে নিন। এই স্বল্প সময়ের অল্পযত্নে চুল দেখাবে ঝলমলে ও সুন্দর।

ত্বকের যত্নে
ঈদের ৩-৪ দিন ধরে কম বেশি সকলেই সাজবে এবং ঘুরতে যাবে। তবে এর জন্য দরকার ত্বকের উজ্জ্বলতা। যদি ত্বক ভালো না থাকে, স্বাস্থ্যকর না থাকে তাহলে কোন ভাবেই সাজলে মেকআপ গুলো ঠিকমতো বসবে না কিংবা মুখ খুব ফ্যাকাসে দেখাবে। তাই অবশ্যই ত্বকের অল্পস্বল্প যত্নের প্রয়োজন রয়েছে। টুকটাক ত্বকের যত্ন ঘরে বসেই কিভাবে চলুন জানি:

অবশ্যই ত্বকটাকে ভালোভাবে পরিষ্কার করতে হবে ত্বক উপযোগী কোন ফেসওয়াস এর মাধ্যমে। যেকোনো একটি ত্বক উপযোগী স্ক্রাব দিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করে নিতে হবে দুই থেকে তিন মিনিট। এরপর মুখে ধুয়ে,ভালো মানের একটি ফেসপ্যাক লাগাতে হবে। যেহেতু বেশ গরম সেইক্ষেত্রে চন্দন, মুলতানি মাটি এই ধরনের ফেসপ্যাক গুলো টক দই এর সাথে মিক্স করে তকে লাগাতে পারেন ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এরপর ত্বকে একটি শিট মাস্ক দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শিট মাস্কটি উঠিয়ে মুখে ত্বক উপযোগী ভালো মানের একটি ময়েশ্চারাইজার ক্রিম দিন।

এই অল্প যত্ন গুলো নেওয়ার জন্য প্রয়োজন নেই বাহিরে যাওয়ার। এই সহজ যত্নগুলো ঘরে বসে খুব সহজেই নিজের প্রতি নিজের জন্য নেওয়া যায়।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ