Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভৈরবী গীতরঙ্গ দলের নতুন পরিবেশনা ‘পিঞ্জিরা’

বিশ্ব নারী দিবস উপলক্ষে মঞ্চায়িত হলো ভৈরবী গীতরঙ্গ দলের নতুন নাটক ‘পিঞ্জিরা’। রোববার (১০ মার্চ) ভৈরবী ‘পিঞ্জিরা’ নিয়ে হাজির হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত লেখক, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক নাজমুন নেসা পিয়ারি। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন ইলিয়াস নবী ফয়সাল। নাটকের মুখ্য চরিত্রে অভিনয় করেন সুমাইয়া ঝরা।

‘পিঞ্জিরা’র গল্প আমাদের সমাজের প্রতিটি নারীকে প্রতিনিধিত্ব করে। নাটকটিতে উঠে এসেছে সমাজের না বলা কথাগুলো শক্তভাবে। নাটকের মধ্য দিয়ে নারী, নারীর জীবন, দেশ, ধর্ম ও সমাজ ব্যবস্থাপনার এক অসাধারণ মেলবন্ধন উঠে এসেছে।

নাজমুন নেসা পিয়ারি নাটক দেখে বলেন, ‘আমি আসলে আমার ছোট্টবেলার জীবনে ফিরে যাচ্ছিলাম বারবার, নাটক দেখতে দেখতে কখন যে চোখের কোণে পানি চলে এসেছে তা বুঝতেই পারিনি।’

নাটকে অভিনয় করে দর্শকের প্রশংসায় ভূষিত হন সুমাইয়া ঝরা। তিনি বলেন, ‘আমার মনে হচ্ছিল আমি আমার নিজের জীবনের গল্প বলে যাচ্ছিলাম পুরো নাটকজুড়ে।’

একই দিনে পরিবেশিত হয় আমেরিকান প্রবাসী শিল্পী আরজীন কামালের একক গানের সন্ধ্যা ‘বন্ধু বাজাও সুর’। আরজীন এর গানের মূর্ছনায় দর্শক মোহিত হয়ে বাংলা গানের অন্য এক ভুবন দেখতে ডুবে যায়।

ইলিয়াস নবী ফয়সাল বলেন, ‘আমাদের সমাজের নারীদের অনেক না বলা কথা থাকে, তা হারিয়ে যায় কথার মাঝে। এই নাটকটি দর্শক কে সেই না বলা কথাগুলো মনে করিয়ে দেবে।’

উল্লেখ্য, ভৈরবী একটি গীতরঙ্গ পরিবেশনা কেন্দ্র। ২০০টির ও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যুক্ত আছে এর সঙ্গে। বাংলা সংস্কৃতি নিয়ে গত ৪ বছর ধরে গবেষণা করে যাচ্ছে সংগঠনটি। বাংলা সংস্কৃতিকে হাতিয়ার করে সমাজের নানান উল্লেখযোগ্য বিষয় নিয়ে তারা তাদের পরিবেশনায় বারবার দর্শককে মুগ্ধ করেছে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ