Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইফতার শুরু হোক শরবতে

তরমুজের জুস
উপকরণ
টুকরো করা কয়েকটি তরমুজের পিস, ১/২ কাপ পানি, ৪/৫ টেবিল চামচ চিনি, লবণ সামান্য একটু, ১/২ চা চামচ বিট লবণ, ২ টি পুদিনা পাতা।

প্রণালি
প্রথমে তরমুজের খোসা ফেলে দিয়ে কয়েকটি ছোট ছোট পিস করে কেটে নিন। এরপরে তরমুজ কাটা হয়ে গেলে তরমুজের বিচি গুলো বেছে নিন, তারপর ব্লেন্ডারে তরমুজের কাটা পিস গুলো ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে এর মধ্যে এক এক করে বিট লবণ, চিনি, ১/২ কাপ পানি, পুদিনা পাতা ও লবন দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন। ২য় বার ব্লেন্ড হয়ে গেলে একটি ছাকনি দিয়ে ছেঁকে নিন। এরপর ঠাণ্ডা পানি এবং শেষে বরফ কুচি দিয়ে পরিবেশন করে নিন।

পুদিনা-লেবুর শরবত
উপকরণ
মিডিয়াম লেবু ১টি, পুদিনা পাতা ৩ টেবিল চামচ, লবণ ১ চিমটি, চিনি ৪টেবিল চামচ ( মিষ্টি পছন্দ মত), ঠাণ্ডা পানি দুই গ্লাস, বরফ কিউব (ইচ্ছা মতো)।

প্রণালি
প্রথমে পুদিনা পাতা পরিস্কার করে পানিতে ধুয়ে নিন । লেবু কেটে রস করে নিন । এখন ব্লেন্ডারে বরফ ছাড়া বাকি সব উপকরণ নিয়ে ব্লেন্ড করুন। ব্যাস এখন ছেকেঁ নিন পরিবেশনের গ্লাসে ঢেলে নিন । বরফ কিউব দিন উপরে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা পুদিনা – লেবুর শরবত।

কাঁচা আমের শরবত
উপকরণ


৩/৪ টা কাঁচা আম, ২ চামচ চিনি, ১ চামচ বিট লবণ, ২-৩ চিমটি গোল মরিচের গুঁড়া, ২-৩ টা কাঁচা মরিচ, ধনেপাতা কুচি, ২/৩ টি পুদিনাপাতা ও ঠান্ডা পানি।

প্রণালি
প্রথমে আম গুলো খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর একটি ব্লেন্ডারে আমের টুকরাগুলো, কাঁচা মরিচ, ধনেপাতা, বিট লবণ, পুদিনাপাতা, গোলমরিচ ও পরিমাণমতো ঠান্ডা পানি দিয়ে ব্লেন্ড করে নিন। মিনিটের মধ্যেই তৈরি হয়ে গেল টক ঝাল মিষ্টি কাঁচা আমের শরবত এরপর ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশণ করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ