Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সবজি চিকেন বিরিয়ানি


মাংস ম্যারিনেসনের জন্য

মুরগির মাংস টুকরো করা, আদা-রসুন বাটা দেড় চা চামচ , কাঁচামরিচ বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, পোস্ত দানা বাটা ১ চা চামচ, দুধ আধা কাপ, টকদই ১ টেবিল চামচ, বাদাম কুচি ১ টেবিল চামচ, কিশমিশ, পেঁয়াজ বেরেসতা , লবণ স্বাদমতো, তেল বা ঘি পরিমাণ মতো,কাঁচামরিচ, তেজপাতা, দারুচিনি, এলাচ , চিনি, ১/২ বিরিয়ানির মসলা।

সবজি ম্যারিনেসনের জন্য
কুচি করা গাজর, ছোট ছোট করে কেটে নেয়া ফুলকপি, ক‍্যাপসিকাম কুচি, ২চামচ মরিচে গুঁড়ো, ২টি দারচিনি, ছোট এলাচ,২ চামচ আদা ও রসুন বাটা, ১/২চা চামচ এলাচ গুঁড়ো, মরিচ, ধনেপাতা কুচি, ১/২ কাপ তেল, পেঁয়াজ কুচি, ১/২ বিরিয়ানির মসলা।

চালের জন্য
বাসমতি চাল, পানি , ৪ টা ছোট এলাচ, ২ টুকরো দারচিনি, ২টা মরিচ, ২ চা চামচ লবন, ২চা চামচ তেল, ২চা চামচ গোলাপ ও কেওড়াজল, জাফরান ১ চিমটি,

শুরু করুন মাংস ম্যারিনেসন দিয়ে। মুরগির মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে দইসহ সব মসলা মেখে ঢেকে রাখুন। একইভাবে সবজিগুলো ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে ম্যারিনেসনের জন্য মসলাগুলো মিক্স করে ঢেকে রাখুন।

এরপর বিরিয়ানির চাল টা রান্না করে নিন। চাল ১/২ঘন্টা ভিজিয়ে রেখে দিন, চুলায় পানি বসিয়ে ২চামচ লবন,এলাচ,দারচিনি, লবঙ্গ, মরিচ, ২চামচ তেল,গোলাপ ও কেওড়াজল দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে চাল দিয়ে দিন এবং মিডিয়াম আঁচে ফুটতে দিন। চাল ৮০ শতাংশ সেদ্ধ হয়ে এলে নামিয়ে পানি ঝড়িয়ে নিন কিন্তু ১/২ কাপ মতো পানি রেখে দিন।

এবার আরেকটি বড় পাত্রে ম্যরিনেট করা সবজি হালকা ভেজে নিন, ৫০ শতাংস ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে নিন। এরপর একই পাত্রে মাংসের ম্যারিনেসনটি হালকা ভাজা ভজা করুন, এটিও ৫০ শতাংশ ভাজা হয়ে এলে দম দেয়ার জন্য ১/২ রান্না করা চাল দিয়ে দিন মাংসের উপর ভালোকরে ছড়িয়ে দিন। এরপর এর উপর ভেজে রাখা সবজিগুলো ছড়িয়ে দিন এবং আবার বাকি রান্না করা চালগুলো দিয়ে দিন লেয়ারের মতো। একদম উপরে পেয়াজের বেরেস্তা, ধনে পাতা কুচি, জাফরান ও ঘি দিয়ে দিন। এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে আটার ডো দিয়ে ভালো করে সিল বা আটকে দিন। এবার ১.৫ মিনিট বেশি আচে রেখে, তারপর একটি বড় ফ্রাইং প্যানের উপর বিরিয়ানির পাত্রটি বসিয়ে অল্প আচে ১০-১৫ মিনিট রাখুন। ১০ – ১৫ মিনিট পর চুলা বন্ধ করে দিন তবে ঢেকেই রেখে দিন ১ বা ১.৫ ঘন্টার জন্য। ১ বা ১.৫ ঘন্টা পর গরম গরম পরিবেশন করুন সবজি চিকেন বিরিয়ানি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ