Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারকেল চিংড়ি

উপকরণ
৬-৭ টা বড় গলদা চিংড়ি, ১টা নারকেলের পেস্ট,স্বাদ মত লবণ, ১টা বড় পেঁয়াজ বাটা,৫ টা আস্ত কাঁচামরিচ,১ টেবিল চামচ সাদা সরিষা বাটা,১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ লাল মরিচের গুঁড়া,১টে চামচ আদা রসুন বাটা,১/২টে চামচ জিরা বাটা,৪টা বা ৫টা কাঁচামরিচ বাটা,১টা টমেটো বাটা,সরিষার তেল, সামান্য কালোজিরা।

প্রণালি
প্রথমেই চিংড়ি মাছ গুলো‌ কেটে নিন এরপর ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন এবং মাছ গুলো তে সামান্য হলুদ গুড়া মাখিয়ে রেখে দিন। একটি ফ্রাইপ্যানে সামান্য সরিষার তেল গরম করে নিয়ে হালকা করে ভেজে নিন মাছগুলো। বেশিক্ষণ নয়, ৫ মিনিট ভাজা হলেই উঠিয়ে নিন। মাছ গুলো তুলে অন্য পাত্রে রেখে দিন।

একই কড়াইতে আবারো পরিমাণ মতো সরিষার তেল গরম করে নিন এবং তাতে সামান্য কালোজিরা ফোরাম দিয়ে নিন। এরপর ১টা পেঁয়াজ এর পুরো পেস্ট দিয়ে দিন এবং অল্প আঁচে সাবধানে ভালো করে ভেজে নিন। এরফর একে একে হলুদ গুড়া,লাল মরিচের গুঁড়ো, আদা রসুন বাটা,জিরা বাটা, কাঁচামরিচ বাটা দিয়ে সব দিয়ে ভালো করে নাড়িয়ে ভেজে নিন।সব ভাজা হয়ে গেলে এর সাথে টমেটো বাটা টা দিয়ে নেড়ে সব মিশিয়ে নিন। এরপর মসলার মিশ্রণের সাথে নারকেল বাটা টা দিয়ে দিন এবং নেড়েচেড়ে ভেজে নিন। চেষ্টা করবেন যেন নারকেলটা একদম ফ্রেশ হয় তাহলে স্বাদ টা আরো বেড়ে যাবে। এবারে, ভেজে রাখা চিংড়ি গুলো দিয়ে আরো নেড়েচেড়ে ৫ মিনিট সব একসাথে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কাঁচামরিচ ফালি গুলো দিয়ে দিন, এরপর পরিমাণ মতো পানি দিয়ে দিন।পানি এই পরিমাণে দিন যাতে চিংড়ি গুলো ডুবে যায়। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে রেখে দিন ১০-১৫ মিনিটের জন্য। এরপর ঢাকনা তুলে আরেকটু নাড়িয়ে সব মিশিয়ে মাখামাখি করে নামিয়ে নিন এবং ইচ্ছেমতো ডেকোরেশন করে পরিবেশন করুন।

ব্যাস হয়ে গেলো আপনার পচ্ছন্দের এবং স্বাদে ভরপুর নারকেল চিংড়ি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ