Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদে উজ্জ্বল ত্বক পেতে যা করবেন

ঈদ মানেই প্রচুর কেনাকাটা, সাজগোজ আর ঘোরাঘুরি। আবার ঈদকে ঘিরে করা হয় নানান অনুষ্ঠান। তাই রোজার শুরু থেকেই সবাই ঈদের কেনাকাটা, সাজগোজ নিয়ে লেগে পরেন। ঈদে কোন দিন, কোন সময় কোন পোশাকটি পরবেন আর সাথে সাজ কেমন হবে সবকিছুই যেনো আগে ছক করে রাখেন। তবে এই সময়টাতে সবথেকে চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় ত্বক সুস্থ, সজীব ও উজ্জ্বল রাখা। এখন থেকেই ঈদে উজ্জ্বল ত্বক পেতে কিছু পদ্ধতি গ্রহণ করুন –

নিয়মিত ত্বক পরিষ্কার করুন: যতই ব্যস্ততায় দিন কাটুক না কেন রোজ নিয়ম করে দুইবার ত্বক পরিষ্কার করতে হবে। তবে শুধু দায়সারাভাবে নয়, রোজ সকাল ও রাতে ভালো কোনো ফেসওয়াস কিংবা সাবান দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন: ত্বক সুন্দর রাখতে ত্বকের ধরণ বুঝে নিয়মিত ময়েশ্চেরাইজার ব্যবহার করবেন। এতে ত্বকের শুষ্কতা-রুক্ষতা রোধ করে এবং ত্বক মসৃণ ও কোমল হয়। ত্বকের লাবণ্য ধরে রাখতে এ কদিন ময়েশ্চারাইজার ব্যবহার করতে একদমই ভোলা যাবেনা।

ফেস প্যাক লাগান: ত্বক তৈলাক্ত হলে গাজর টমেটো একসাথে ব্লেন্ড করে মুখে লাগিয়ে নিন। ত্বক শুষ্ক হলে শসার রস লাগাতে পারেন। আটার সাথে একটু দুধ মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। চালের গুঁড়া বা বেসনও স্ক্র্যাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। ভালো কোনো কোম্পানির উপটান বা বেসন, গুঁড়া দুধ, মধু ও ডিমের সাদা অংশ মিলিয়ে প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন।

খাদ্যতালিকায় শাকসবজি ও ফল রাখুন: ত্বকের বাইরে আপনি যত টোটকাই ব্যবহার করুন না কেন ভেতরের পুষ্টিই আসল। তাই ত্বকে উজ্জ্বলতা আনতে চাইলে লোভনীয় ও মুখরোচক তেল-মশলাযুক্ত খাবার কমিয়ে নিয়মিত ফল ও সবুজ শাকসবজি খেতে হবে৷

অনন্যা/ জেএজে