Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮১ বছরে পুরো পৃথিবী ভ্রমণ যুক্তরাষ্ট্রের দুই ভ্রমণকন্যার গল্প

ভ্রমণের নেশা বাঙ্গালির আজীবন। একটু ছুটিছাটা পেলেই মন যেন ছুটে যেতে চায় আফ্রিকার জঙ্গল থেকে হিমালয়ের পাহাড়ে। কিন্তু সময়, আর নানানরকম ঝক্কিঝামেলা নিয়ে বাঙ্গালি আর পেরে উঠে না। কিন্তু বয়েস তো বাঁধা মানে না। তাই ৮১ বছর বয়েসেই, ৮০ দিনে পুরো পৃথিবী ভ্রমণ করলেন দুই বান্ধবী।

এডভেঞ্চারের কোনো বয়েস থাকে না। এটাই প্রমাণ দিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের দুই বান্ধবী। তারা হলেন এলি হামবি, ও স্যান্ডি হ্যাজেলিন। পেশায় এলি হামবি ডকুমেন্টারি ফোটোগ্রাফার। আর স্যান্ডি হ্যাজেপিন চিকিৎসক। তারা দুইজনে ঘুরে বেড়িয়েছেন বালির সমুদ্র সৈকত থেকে মিশরের মরুভূমি। তাদের দুঃসাহসিক এই যাত্রা শুরু হয় ২০২৩ এর ১১ জানুয়ারি। অভিযানের প্রথমেই তারা যান দূর্গম এন্টাটিকা মহাদেশে। এরপর তারা ঘুরে বেড়িয়েছেন ৭ মহাদেশের ১৮ টি দেশ। আফ্রিকার জঙ্গল, বালির সমুদ্র, মিশরের মরুভূমি, এন্টার্টিকার বরফ, সবই দেখে নিয়েছেন নিজের চোখে। তবে ২০২১ এই তারা তাদের এই যাত্রা শুরু করার সিদ্ধান্ত নিলেও করোনা মহামারীর কারণে ওই সময়ের করা প্ল্যানটি ভেন্তে যায়। এরপর আস্তে আস্তে দুই বান্ধবী মিলে পৃথিবী ঘোরা শুরু করেন। তাদের ঘুরাঘুরির প্রমান রাখতে নিয়মিত ব্লগিং করেন তারা। এর মধ্যেও নিজেদের অভিজ্ঞতা, যাত্রা পথে বিভিন্ন প্রাকৃতিক পরিবেশ, সবকিছুই ক্যামেরাবন্দী করেন এই দুইজন বন্ধু।

ভাবা হয়, বয়েস হয়ে গেলে হয়তো পৃথিবী ঘোরা হবেনা,চাইলে আপনিও উদ্যোগ নিতে পারেন, উপযুক্ত সঙ্গি হলে ঘুরেও আসতে পারেন গোটা পৃথিবী।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ