Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এসটিইএম এমপাওয়ারমেন্ট বুটক্যাম্প শুরু আজ

এসডিজি ৫ লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের রয়েছে আলাদা দৃষ্টি। জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়নের এই লক্ষ্য অর্জনে কাজ করেছে চলেছে অসংখ্য প্রতিষ্ঠান। নারীর নেতৃত্ব গঠনের পথ দেখাতে এবং টেকসই উন্নয়নের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই ফারহানা ব্রেইনস্টেশনের শি লিডস প্রজেক্টের অধীনে ১৬ দিনব্যাপী ‘এসটিইএম এমপাওয়ারমেন্ট বুটক্যাম্প শুরু হয়েছে।

বুটক্যাম্পটিতে অংশগ্রহণ নেবে যারা তাদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের বিস্তারিত ও জটিল বিষয়গুলোই উপস্থাপন করা হবে। নারীরা বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশলের জগত থেকে অনেক দূরে। সবাই না হলেও অধিকাংশ নারীর ক্ষেত্রে এই বক্তব্য সত্য।

এই বুটক্যাম্পের উদ্দেশ্য অংশগ্রহনকারীদের দক্ষতা বাড়ানো। প্রায়োগিক দক্ষতা বাড়ানোর মাধ্যমে তাদের প্রতিযোগীতামূলক বাজারে চাকরির ক্ষেত্রে সুবিধা হবে বলে আয়োজকদের বিশ্বাস। নারীদের প্রতিযোগীতামূলক বাজারে সবচেয়ে বেশি জটিলতার মুখে পড়তে হয়। এই জটিলতা থেকে মুক্তি পেতে দক্ষতা, প্রায়োগিক প্রযুক্তিগত জ্ঞান বুটক্যাম্পে প্রদান করা হবে।


বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে শুক্রবার (১৫ ডিসেম্বর) মোট ১৬ দিন এসটিইএম পেশাদারদের জন্য বিভিন্ন টপিকে আলোচনা করা হবে। বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিরা এখানে যুক্ত হবেন ভার্চুয়ালি। এমনকি ইন্ডাস্ট্রির সফল ব্যক্তিরাও এখানে বিভিন্ন আলোচনা করবেন।

অংশগ্রহনকারীদের ওয়েব ফান্ডামেন্টাল, ডাটা এনালিসিস, এন্টারপ্রেনারশিপ, ক্লাউড কম্পিউটিং, সাইবারসিকিউরিটিসহ আরও একাধিক বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পুরো আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে অনন্যা ম্যাগাজিন, ইউথ মুভমেন্ট, রেডিও ধ্বনি, বিজনেস স্ট্যান্ডার্ড, নাগরিক টিভি, ডেইলি স্টার, আরটে আমোরে, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ইনস্টিটিউট এবং ৪০টি বিশ্ববিদ্যালয়ের সংগঠনসহ আরও অনেকে।

বুটক্যাম্পের উদ্যোগে রয়েছেন তানজিনা আফরিন পুনম। তার সঙ্গে থাকা একঝাঁক উৎসাহী তরুণ দল এই আয়োজন সফল করার কাজে ব্যস্ত। নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতার পথ নিশ্চিত করতে এই বুটক্যাম্পটি একটি উল্লেখযোগ্য সংযোজন।

অনন্যা/এআই

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ