Skip to content

৭ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বোহেমিয়ান অন্দর 

বোহো কথাটার সাথে আমরা বর্তমান সময়ে খুবই পরিচিত। বিশেষ করে নারীরা। নারীদের ক্ষেত্রে এই শব্দটা প্রচন্ড পরিচিত এবং জনপ্রিয় বর্তমান সময়ে। নারীরা  বহো ব্যাগ, বহো জুতা, বহো ক্যাটাগরির ড্রেস কিংবা বহো ক্যাটাগরির নানান সাজসজ্জায় মেতে উঠেছে। কিন্তু একবারও কি ভেবে দেখেছেন এই বহো বা বোহেমিয়ান ধরন দিয়ে কিভাবে অন্দরকে সাজানো যায় বা কখনো কি চিন্তা এসেছে এই বহো থিমের মাধ্যমে অন্দরকে সাজানোর কথা। 

চলুন আজ বহো থিমের কিংবা বোহেমিয়ান অন্দর সাজানো যাক:  
বোহেমিয়ান অন্দর সাজানো অবশ্যই অন্য দশটা অন্দর সাজানোর থেকে আলাদা। এখানে থাকবে অনেক ভিন্নতা। একটু কঠিন কাজও, তবে এর জন্য দরকার একটা স্থির শৈল্পিক চিন্তাভাবনা। বোহেমিয়ার অর্থ এলোমেলো বা ভবঘুরে। তাই ঘরের মধ্যে যদি এলোমেলো ভবঘুরে বিষয়টাকে ফুটিয়ে তুলতে হয় তাহলে অবশ্যই অনেকগুলো দিকে খেয়াল রাখতে হবে। বোহেমিয়ান থিমে অন্দর সাজানোর জন্য সর্বপ্রথম নানান ধরনের রং এবং নানান ধরনের আকারের জিনিস এবং আনকমন অনেক টুলস রাখতে হবে। যেসব টুলসগুলো সাধারণ ঘর সাজানোর টুলস এর থেকে একটু ভিন্ন। তাহলে বোহেমিয়ান অন্দর সাজানো সহজ হবে।

* বোহেমিয়ার অন্দরের জন্য যে বিষয়টা সর্বপ্রথম মাথায় রাখতে হবে তা হল রং। বোহেমিয়ার অন্দর সাজানো ক্ষেত্রে রং যত উজ্জ্বল ও গাড় হবে বোহেমিয়ান বিষয়টা তত বেশি ফুটে উঠবে। বোহো হোম ডেকরেশনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ জিনিস হল উজ্জ্বল রঙ। সেটা না হলে বোহো ইমেজটাই  আসবে না। 
* বোহেমিয়ান অন্দর সাজানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রং। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কমলা, হলুদ, গাঢ় নীল, টিয়া,লাল, গাঢ় বেগুনি এই ধরনের রং গুলো এই ধরনের রং গুলো দিয়েই নানান থিম পরিকল্পনা করতে হবে।
* বোহেমিয়ান অন্দর সাজানোর জন্য লন্ঠন, মোমবাতি, টেলিফোন, রেডিও, নানান ধরনের ছোটখাট বাদ্যযন্ত্র এই ধরনের বিষয়গুলো দিয়ে বোহেমিয়ান থিম তৈরি করা যাবে। একটা ছোট টি টেবিলে একটু প্যাচওয়ার্ক ধরনের কাপড়ের ম্যাট বিছিয়ে সেখানে কয়েকটা বই এবং এই ধরনের টুলসগুলো একসাথে রাখা যেতে পারে।
* বোহেমিয়ান থিমের অন্যতম দুইটি জিনিস হল নানান ধরনের কুশন ও মোড়া।  কারুকার্য করা আয়না বসানো কাপড়ে গোল্ডেন সুতার কাজ করা মোড়াগুলো বর্তমান খুবই জনপ্রিয় এবং সম্পূর্ণ মোড়াটাই তৈরি হয়েছে বোহেমিয়ান বিষয়টি মাথায় রেখে।  এছাড়াও চেয়ার কিংবা ম্যাট কিংবা ডিবান এইসব জায়গায় বোহেমিয়ান কুশন কভার দিয়ে সাজালে চমৎকার একটা সৌন্দর্য সৃষ্টি হবে। 
* উজ্জ্বল রঙের পর্দা এবং সবুজ আর্টিফিশিয়াল গাছ দিয়ে  পাশে একটা লম্বা ধাঁচের আয়না এবং লম্বাটে ধরনের টুলের মধ্যে নানান ধরনের শোপিস রাখা যেতে পারে। এছাড়াও নানা রকমের লম্বা ধাঁচের ঝালর কিনতে পাওয়া যায় এই ধরনের  জিনিসগুলো যদি দেয়ালে ঝুলিয়ে দেওয়া হয় তাহলে বোহেমিয়ান থিমের আরও একটা বিষয় ফুটে উঠবে। 
* বিভিন্ন কাজ করা রঙিন ডিজাইনের আয়না বোহেমিয়ান অন্দর সাজানোর জন্য অন্যতম একটি জিনিস।
আপনি যদি বোহেমিয়ান অন্দর সাজাতে চান, সেজন্য আপনার একটি শৈল্পিক নৈপুণ্য বুদ্ধিমত্তার প্রয়োজন। এছাড়াও কিছু বাজেট রাখতে হবে এই ধরনের অন্দর সাজানোর জন্য।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ