Skip to content

২২শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শীত আগমনে ঠোঁটের যত্ন

চলছে হেমন্ত, এরমানে শীত আসি আসি করছে। আমাদের ত্বকের সবচেয়ে সংবেদনশীল জায়গা হচ্ছে চোখ ও ঠোঁট। আর শীত আসলে সেই ঠোঁটের অবস্থা হয়ে যায় নাজেহাল। বার বার ঠোঁট রুক্ষ হয়ে যাওয়া, শুকিয়ে যাওয়া ঠোঁট থেকে চামড়া ওঠা এবং অনেক সময় ঠোঁট থেকে রক্ত বের হয়।

তাই শীত আসার আগেই ভোটের বাড়তি যত্ন এখন থেকেই শুরু হোক যাতে করে সেই সময় ঠোঁটের অবস্থা আরো বেশি খারাপ না হয়ে যায়

ঠোঁটের বিশেষ যত্ন
হেমন্তের শুরু থেকেই ভালো মানের পেট্রোলিয়াম জেলি বা ভালো মানের লিপবাম ঠোঁটের চারদিকে লাগাতে হবে। রাতে ঘুমানোর আগে নারিকেল তেল বা গ্লিসারিন ঠোঁট ভালো করে লাগিয়ে ঘুমাতে হবে। বাইরে গেলে লিপবাম, লিপওয়েল বা লিপজেল সবসময় সাথে রাখুন।
সপ্তাহে একদিন আধা চামচ চিনি ও ময়দা একসঙ্গে মিশিয়ে ঠোঁটে মেখে রাখুন। এতে করে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে এবং ঠোঁট বেশ কোমল হবে।
গোলাপ জল ও চিনি একসাথে ঠোঁটে ২-৩ মিনিট স্ক্রাব করা উচিত সপ্তাহে দুই/তিন দিন।

গোলাপ ফুলের পাপড়ি ভালো করে পেস্ট করে তার সাথে একটু মধু ও দুধের সর একত্রে মিশিয়ে মিশ্রণটি সপ্তাহে দুই দিন ঠোঁটে লাগাতে পারেন।এতে করে ঠোঁটে একটি গোলাপী আভা দিবে।

ঠোঁট ফাটলে মরা চামড়া আঙ্গুল দিয়ে উঠানো যাবে না। রাতে ময়েশ্চারাইজার লাগিয়ে পরেরদিন সকালে পাতলা কাপড় দিয়ে ঘষলেই মরা চামড়া উঠে যাবে।
অনেকেই ঠোঁটের শুষ্কতা রোধের জন্য জিহ্বা দিয়ে ঠোঁট ভিজিয়ে রাখেন। কিন্তু এতে ঠোঁটের অনেক ক্ষতি হয়। অনেক সময় ঠোঁট ফেটেও যায় এর কারণে। তাই ঠোঁট শুষ্ক হলে সাথে সাথে ঠোঁটে লিপজেল লাগানো উচিত।

শীতকালে ঠোঁট রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই এমন লিপস্টিক ব্যবহার না করাই ভালো যা ঠোঁটে দিলে পরে শিখিয়ে যায় ঠোঁট। ঠোঁটে অবশ্যই ময়েশ্চারাইজারযুক্ত লিপস্টিক লাগাতে হবে। এসময় ম্যাট লিপস্টিক পরিহার করাই ভালো। এই সময় একটু জেল জাতীয় কিংবা সম্পূর্ণ ম্যাট নয় এরকম কোন লিপস্টিক ব্যবহার করা উচিত। লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে ভালো ব্র্যান্ডের লিপস্টিক ব্যবহার করাই ভালো। নন ব্র্যান্ডের বা কম দামি লিপস্টিক ঠোঁটের অনেক ক্ষতি করে।

*পর্যাপ্ত পরিমাণ পানি, ফলমূল ও শাক-সবজি খেতে হবে। এতে ঠোঁট ময়েশ্চার থাকবে। এতে শরীরের তথা ঠোঁটে পানির ঘাটতি থাকবে না।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ