Skip to content

১৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেস্ট ক্যান্সার সচেতনতা দিবস আজ

আজ ব্রেস্ট ক্যান্সার সচেতনতা দিবস। নারীদের স্তন ক্যান্সার নিয়ে সচেতন করার জন্য প্রতি বছর অক্টোবর মাসকে কেন্দ্র করে বিশ্বব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে উদযাপন করা হয়। তবে পুরো অক্টোবর মাস জুড়ে ব্রেস্ট ক্যান্সার সচেতনতা নিয়ে আওয়ারন্যাস চলে।

ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে ২০১৩ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি উদযাপিত হয়ে আসছে। গত দশ বছর ধরে দেশের বিভিন্ন প্রান্তে ফোরামের উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে।

২০২১ এর তথ্য অনুযায়ী বিশ্বের প্রতি আটজনে একজনের স্তন ক্যানসার! আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার- আইএআরসি’র হিসাবে, বাংলাদেশে প্রতিবছর ১৩ হাজারেরও বেশি নারী নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হন। মারা যান ৬৭৮৩ জন। নারী ক্যানসার রোগীদের মধ্যে ১৯% ভোগেন স্তন ক্যানসারে! তথ্যগুলো মোটেও সুখকর নয়।

ক্যান্সার এটি নিরবঘাতি রোগ। সাধারণ মানুষের মধ্যে ক্যানসার সম্পর্কে সচেতনতার অভাব, মনে কাজ করে অসম্ভব সংকোচ আর লজ্জা দেরিতে চিকিৎসকের কাছে যাওয়া এর কারণ। বাংলাদেশে সার্বিকভাবে ক্যানসার নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা ব্যয়বহুল। স্তন ক্যানসার প্রতিরোধ, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও ক্যানসার স্ক্রিনিং-এর কোনো জাতীয় কার্যক্রম,কর্মপরিকল্পনা,কর্মকৌশল ও কর্মসূচি নেই।

তাই ব্রেস্ট ক্যান্সার নিয়ে লজ্জা, সংকুচ বাদ দিয়ে সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি জরুরি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ