Skip to content

৩০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্দরের সৌন্দর্যে ইটের দেয়াল

আমরা সবাই জানি ঘরবাড়ি তৈরিতে আমাদের প্রধান উপকরণ ইট। ইটের তৈরি দেয়ালের ঘরবাড়িতে আমাদের বসবাস।  তবে সে ঘর বাড়ি রংয়ের পরিবর্তে যদি দেয়ালটা ইটেরই হয় তাহলে কেমন হয়? একটা সময় ছিল ঘর বাড়িতে ইটের তৈরি দেয়ালে মানুষ অভ্যস্ত ছিল। এখন সময় পরিবর্তনে এসেছে। তবে এখনো ঘরবাড়িতে এক্সপোজড ইটের ব্যবহার বেড়েছে। মেশিনে তৈরি ইটের পাশাপাশি পাওয়া যাচ্ছে সিরামিক ইটও, যেখানে ব্রিকের ফিনিশিং আসছে আরও ভালো, বাড়ছে ভিন্নতাও। 

আসলে ঘরকে এখন যত অন্যরকম ভাবে রোগ দেওয়া যায় ঘর ততই সুন্দর লাগে। ইটের দেওয়াল অন্দরের পাশাপাশি বিভিন্ন রেস্টুরেন্টেও বেশ জনপ্রিয়। আসলে এটার দেয়ালের মাধ্যমে ঘরে বেশ পৌরাণিক সৌন্দর্য ফুটে ওঠে।

ইটের দেয়ালের ক্ষেত্রে সরাসরি ইটের দেয়ালটার ব্যবহার করা হয় না।  সেই ক্ষেত্রে অনেক সময় ঘরবাড়ি তৈরির পর ইটের আদলে ঘরকে রং করা হয়।  অনেক ক্ষেত্রে টাইলসের ব্যবহার হয়। কখনো ইটের আদলের পোস্টার এর ব্যবহার হয়, কখনো বা মাটির প্রলেপ দিয়ে এর উপর রং করে ইটের দেয়াল তৈরি করা হয়। খুব কাছ থেকে না দেখলে বোঝা যাবে না এটা আর্টিফিশিয়াল নাকি রিয়েল। 

এই ইটের আদলের দেয়াল গুলোকে এক্সপোজড দেয়াল বলা হয়। এই দেয়ালটা ঘরের সব দেয়ালে মানাবে না। কিছু নির্দিষ্ট ঘরের জন্য এটি প্রযোজ্য। কিংবা একটি ঘরের চারিদিকে এক্সপোজড ইটের দেয়াল ভালো লাগবে না এক্সপোস্ট ইটের দেয়াল সবচেয়ে বেশি শোভনীয় বারান্দায় এবং বসার ঘরে। এই ইটের দেয়াল গুলিতে যদি মাটির বিভিন্ন নকশা চিত্র লাগানো যায় এবং রঙিন কিছু ফ্রেম লাগানো যায় তখন এই ইটের দেয়ালের সৌন্দর্য দ্বিগুণ বৃদ্ধি পাবে। ঈদের দেয়াল লাইট লাগানোর ক্ষেত্রে একটু সচেতন  থাকতে হবে। সাদা অথবা নীল এ ধরনের রং  এক্সপোজড ইটের  দেয়ালকে আরো অন্ধকার করে তোলে। ইটের দেয়ালে সবচেয়ে বেশি সুন্দর এবং মানানসই রং হচ্ছে হলুদ রং তাই ইটের দেয়ালের উপরে কিংবা আশেপাশে হলুদ রঙের কোন লাইট লাগানোর ব্যবস্থা করা যেতে পারে। 

ইটের দেয়াল করার ক্ষেত্রে অবশ্যই আগে চিন্তা ভাবনা করে নিতে হবে। ঘরের কোন দিকে ইটের দেয়াল করা হচ্ছে, কোন ঘরে করা হচ্ছে এবং তার দৈর্ঘ্য প্রস্থ কতটুকু আলো প্রবেশ করার ক্ষমতা কতটুকু সেসব দিকে খেয়াল রাখতে হবে।
ঘরকে অন্যরকম সৌন্দর্য দিতে কিংবা পৌরাণিক আভিজাত্যময় পরিবেশ তৈরি করতে এক্সপোজড ইটের দেয়াল একটি অকল্পনীয় আইডিয়া হতে পারে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ