Skip to content

২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মতি পোলাও

উপকরণ
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, রসুন ও আদা বাটা ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি কোয়াটার কাপ, পাতা কুচি কোয়াটার কাপ, ময়দা হাফ টেবিল চামচ, কাঁচামরিচ-ফালি ৮-১০ টি, লবণ স্বাদ মতো, গরম মসলার গুঁড়া কোয়াটার চা চামচ, এলাচ ৬/৭ টি, দারুচিনি ২/৩ টি, তেজপাতা ২/৩ টি, পেঁয়াজ বেরেস্তা হাফ কাপ, টক দই হাফ কাপ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, তরল দুধ ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, জিরা গুঁড়া হাফ চামচ, মরিচ গুঁড়া হাফ চা চামচ, হলুদ গুঁড়া হাফ চামচ, কাঁচা মরিচ কুঁচি ৪/৫ টি, ডিম ১টি, তেল ও ঘি পরিমাণ মতো, টমেটো (ফালি করা) ২টি।

প্রণালী
প্রথমে মাংসের কিমা ব্লেন্ডারে স্মুথ করে নিন। এরসঙ্গে লবণ, কাঁচা মরিচ কুঁচি, ধনেপাতা কুঁচি, পুদিনা পাতা কুচি, রসুন ও আদা বাটা ১ চা চামচ, গরম মসলার পাউডার, ময়দা, ডিম একসঙ্গে নিয়ে ভালো করে মিক্স করে নিন। পরে এই মিক্সার থেকে ছোট ছোট বলের সাইজে কিমার মিক্সার নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে বল শেপে কয়েকটি মিট বল তৈরি করে নিন। এরপর ডুবো তেলে বলগুলো বাদামি করে ভেঁজে নিন।

এবার পোলাও চাল ধুয়ে পানি ঝরাতে রেখে দিন। একটি পাতিলে তেল দিন, তেল গরম হলে এতে কয়েকটি এলাচ, দারুচিনি দিয়ে নেড়ে তাতে পোলাও চাল দিয়ে ভালো করে ভুনে নিন। এ পর্যায়ে লবণ দিয়ে দিন। চাল ভাজা ভাজা হয়ে আসলে প্রায় ২ কাপ গরম পানি দিন। পানি শুকিয়ে চাল প্রায় সেদ্ধ হলে নামিয়ে রাখুন। অন্য একটি পাতিলে এবার পরিমানমতো তেল দিন। তেল গরম হলে এতে কয়েকটি এলাচ, দারুচিনি দিয়ে নেড়ে পেঁয়াজ কুঁচি, রসুন ও আদা বাটা ১ চা চামচ করে দিয়ে নেড়ে নিয়ে টমেটোর ফালি দিয়ে ভুনে নিন। এরপর এতে হলুদ, মরিচ ও জিরা গুঁড়া দিয়ে দিন। লবণ দিন। মসলা কষিয়ে নিয়ে এতে টক দই ফেটে দিন। পরিমাণ মতো পানি ও চিনি দিন। পানি ফুটে উঠলে বিফ বলগুলো ছেড়ে দিন। ঝোল একেবারে মাখা মাখা করে বিফ বল গুলো রান্না করে তুলে রাখবো।

এবার একটি পাতিলে অর্ধেক পোলাও সমান করে বিছিয়ে নিন। এর ওপর রান্না করা বিফ গুলো গ্রেভি সহ ছডিয়ে দিন। এর ওপর কাঁচা মরিচ ফালি, বেরেস্তা ছডিয়ে দিন। এর উপর বাকি পোলাও চাল সমান করে বিছিয়ে দিবো। এবার উপরে কয়েক চামচ ঘি ও তরল দুধ ছডিয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে দমে ৫-১০ মিনিট রেখে দিই। দমে চালটা সম্পূর্ন সেদ্ধ হয়ে যাবে। পরিবেশনের সময় নিচ থেকে চাল ও গ্রেভিসহ মিটবল সার্ভিং ডিশে পরিবেশন করুন। এভাবে পরিবেশন করলে কিছু চাল সাদা থাকবে এবং কিছু চাল রঙিন থাকবে, যা দেখতে চমৎকার লাগবে।

অনন্যা/ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ