Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শাস্ত্রীয় নৃত্য নিয়ে ঊষানের ভিন্নধর্মী আয়োজন

গত ২৮শে জুলাই ছায়ানট মিলনায়তনে শাস্ত্রীয় নৃত্য নিয়ে এক ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে ঊষান।

‘মাঙ্গালাম’ নাচের এক শুদ্ধরূপ। সেই রূপে নিজেকে অভিষেক করান ঊষানের কর্ণধার প্রিয়াংকা সরকার। রাজবাড়ীর মেয়ে প্রিয়াংকা সরকারের পাঁচ বছর বয়সে নাচের হাতেখড়ি শুরু। এরপর আর কখনো নাচের সঙ্গে বিচ্ছেদ হয়নি। বাড়ির সবার খুব উৎসাহ ছিল এই ব্যাপারে। এরপর স্কুল-কলেজ পেরিয়ে প্রিয়াংকা নাচটা ধরে রেখেছেন বিশ্ববিদ্যালয়ে এসেও।  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে পড়ার সময় বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতেন।

রাজশাহীর ‘নিক্কণ নৃত্য শিল্পী গোষ্ঠী’র একজন সদস্য হয়ে কাজ করেছেন দীর্ঘদিন। সেখানেই তিনি হাসিব পান্নার কাছে নাচের তালিম নেন। এ ছাড়া দীপ্তি গুহ্ ও আবদুস সাত্তারের কাছে লোক ও সাধারণ নৃত্যে তালিম নিয়েছেন। জাতীয় বিভিন্ন প্রতিযোগিতা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠানে নেচেছেন প্রিয়াংকা।

এছাড়া ভারতের নয়াদিল্লি, বিহার ও মহারাষ্ট্রের অনেকে অনুষ্ঠানে পারফর্ম করেছেন। ভারত সরকারের দেওয়া আইসিসিআর (ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস) স্কলারশীপ নিয়ে নৃত্য বিষয়ে কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন প্রিয়াংকা। সেখানে গুরু শ্রী মিলন অধিকারীর কাছে ‘ভরত নাট্যম’ নৃত্য শেখার সুযোগ হয় তার। এখন বাংলাদেশের শান্তা মরিয়ম ক্রিয়েটিভ বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের প্রভাষক হিসেবে কাজ করছেন। ইন্দিরা গান্ধী কালাচারাল সেন্টার ও ‘আমরা সবাই ফাউন্ডেশন’-এ নৃত্য শিক্ষক হিসেবে কাজ করছেন প্রিয়াংকা সরকার। গতবছর তার হাত ধরে শুরু হয় ঊষান ডান্স স্কুলের, আজ তারই একবছর উদযাপন করতে যাচ্ছে ঊষাণ।

এই আয়োজনের ক্রিয়েটিভ ও অর্গানাইজিং পার্টনার ছিলো ভৈরবী। কো স্পনসর ছিলো আমরা সবাই ফাউন্ডেশন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেলায়েত হোসেন খান, ড. সোমা মমতাজ, প্রফেসর প্রদীপ কুমার নন্দী, আনিসুল ইসলাম হিরু ও ইঞ্জিনিয়ার শাকিল খান। এছাড়া উপস্থিত ছিলেন দেশবরেণ্য নৃত্যশিল্পীগণ। উষানের ছাত্রছাত্রীরা শুরুতে প্রণাম ও পুষ্পাঞ্জলি দিয়ে অনুষ্ঠান শুরু করে এর পরে একে একে প্রিয়াংকা সরকার পরিবেশেন করে আল্লারিপু, যতিস্বরম, শব্দম, বর্ণম, জাবেলি ও তিলস্নানা। দর্শকে একের পর এক পারফরম্যান্স দিয়ে মুগ্ধ করেছেন প্রিয়াংকা সরকার। তিনি টানা ১ ঘন্টা পারফরম্যান্স করেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ