Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শর্মিলী আহমেদকে হারানোর ১ বছর

মঞ্চ, টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের গুণী অভিনয়শিল্পী শর্মিলী আহমেদ। গত বছরের এই দিনে না ফেরার দেশে চলে গেছেন তিনি। চলচ্চিত্র জগত হারিয়েছে এক গুণী তারকাকে।

শর্মিলী আহমেদ অভিনয় শুরু করেন মাত্র ৪ বছর বয়সে। তার প্রকৃত নাম মাজেদা মল্লিক। ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। রাজশাহী বেতারের শিল্পী ছিলেন তিনি। ষাটের দশকে চলচ্চিত্রাঙ্গনে নাম লেখান শর্মিলী। ১৯৬৪ সালে তিনি অভিনয়ে কর্মজীবন শুরু করেছিলেন। তার স্বামী রকিবউদ্দিন আহমেদও ছিলেন পরিচালক। তার নির্মিত ‘পলাতক’ ছবিতে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ। স্বাধীনতার আগে উর্দু ছবিতেও তিনি অভিনয় করেন। পরে ‘রূপালী সৈকতে’, ‘আগুন’, ‘দহন’-এর মতো জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করে দর্শক প্রশংসা কুড়িয়েছেন এই নন্দিত অভিনেত্রী। মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের বৈচিত্র্যপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি।

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত আগুন নাটকে প্রথমবারের মত মায়ের ভূমিকা পালন করেছিলেন। অভিনয়জীবনে মায়ের চরিত্রে এত বেশি অভিনয় করেছেন যে বিনোদন অঙ্গনে তিনি সবার কাছে ‘মা’ হিসেবেই পরিচিত ছিলেন। সবাই তাকে ‘শর্মিলী মা’ বলেই ডাকতেন। প্রায় ৪০০ নাটক ও ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ১৯৮৫ সালে দহন সিনেমার জন্য শ্রেষ্ঠ পার্শচরিত্র অভিনেত্রীর পুরস্কার পান। গত বছরের ৮ জুলাই চিরনিদ্রায় শায়িত হন অভিনেত্রী শর্মিলী আহমেদ। ৭৫ বছর বয়সী এ অভিনেত্রী দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ