Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের যত্নে নারকেল পানি

নারকেলের পানিতে থাকা পুষ্টি উপাদান ও ভিটামিন ত্বককে সুস্থ রাখে। পাশাপাশি ত্বকের দাগ, জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে। ত্বকে নারকেলের পানি ব্যবহারে পাওয়া যায় উপকার। চলুনন জেনে নেই ত্বকের যত্নে নারকেল পানির ব্যবহার।

র‍্যাশ দূর করে
নারকেলের পানিতে থাকা প্রাকৃতিক নানা উপাদান র‍্যাশ, চুলকানি, চিকেন পক্স, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে।

ত্বককে হাইড্রেট রাখে
গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে। এতে ত্বক নমনীয়তা হারায়। নারকেলের পানি পান করলে শরীর ঠাণ্ডা থাকে। ত্বকের নমনীয়তা হারাতে বাধা দেয়।

বয়সের ছাপ রোধ করে
নারকেলের পানি পান করলে বা ত্বকে ব্যবহার করলে বয়সের ছাপ দূর হয়। নারকেলের পানির মধ্যে থাকা সাইটোকিনিন উপাদান ত্বকের অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করতে পারে। সেলুলার বৃদ্ধি দ্রুত হওয়ার প্রক্রিয়াগুলো কমিয়ে আনতে পারে। এটি ক্ষতিগ্রস্ত ত্বক উন্নত করে।

ত্বকের স্তরকে উন্নত করে
নারকেলের পানি মুখে ব্যবহার করলে ত্বকের স্তরগুলো মসৃণ হয়।

কোলাজেনের উন্নতি
নারকেল পানি ভিটামিন সি ও লরিক অ্যাসিড ধারণ করে যা ত্বকের জন্য উপকারী। ভিটামিন সি ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করে। এটি কোলাজেন বৃদ্ধি করে ত্বককে আরও প্রাণোজ্জ্বল ও তারুণ্যদীপ্ত করে।

করণীয়
নারকেলের পানি পান করতে পারেন। চাইলে মুখে লাগাতে পারেন। ত্বকের মাস্ক, ফেস প্যাক হিসেবে নারকেলের পানি ব্যবহার করতে পারবেন। এর জন্য নারকেলের পানি, মধু ও অ্যালোভেরা মিশিয়ে ফেস মাস্ক তৈরি করতে পারেন। নিয়মিত ব্যবহার ত্বক উজ্জ্বল হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ