Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষায় আসবাবপত্রের যত্ন

বর্ষা কাল মানেই স্যাঁতসেঁতে একটা ভাব। সব বর্ষাকালে সব কিছুরই বাড়তি যত্নের প্রয়োজন পড়ে। জামা-কাপড় থেকে শুরু করে আসবাবপত্রেরও যত্নের প্রয়োজন। ঘরের আসবাবগুলো প্রতিনিয়ত ব্যবহৃত হচ্ছে। তাই প্রতিনিয়তই পরিষ্কার-পরিচ্ছন্নও রাখতে হচ্ছে। বিশেষ করে বর্ষাকালে একটু বেশিই পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রয়োজন।

চলুন জেনে নেই বর্ষাকালে কিভাবে আসবাবের যত্ন নেওয়া যায়

পানি ও ভেজা আবহাওয়া কাঠের প্রধান শত্রু। দেয়াল থেকে কাঠের আর্দ্রতা টানার প্রবণতা আছে। তাই বর্ষাকালে দেয়াল থেকে আসবাব কিছু দূরে রাখুন। বৃষ্টি পড়া বন্ধ হলে জানালা খুলে দিন। এতে ঘরে আলো-বাতাস প্রবেশ করবে। ঘর আদ্রতামুক্ত থাকবে।

কর্পুর বা ন্যাপথলিন ব্যবহার করুন। এতে আর্দ্রতা শুষে নেবে। কাজেই বর্ষাকালে ফার্নিচারের কোণে কর্পুর বা ন্যাপথলিন দিয়ে রাখুন। শুধু আদ্রতা শোষণ নয়, কর্পুর, ন্যাপথালিন পোকামাকড়ের হাত থেকেও আসবাবপত্রকে রক্ষা করে।

আসবাবপত্র পরিষ্কার করতে ভেজা কাপড় ব্যবহার করবেন না। শুকনো ও পরিষ্কার কাপড় দিয়ে কাঠের আসবাবপত্র মুছতে হবে। প্রয়োজনের নারিকেল তেল ব্যবহার করুন। নিয়মিত আসবাবপত্র পরিষ্কার করলে বর্ষায় কাঠের আসবাবে ময়লা জমাট বেঁধে থাকে না।

কাঠের আসবাবপত্রের দাগ বা স্ক্র্যাচ তুলতে পানিতে খাবার সোডা মিশিয়ে একটি কাপড় দিয়ে মুছে নিন, দাগ উঠে যাবে। কিংবা আসবাবপত্র চা পাতা ফোটানো ঠাণ্ডা পানি দিয়ে পালিশ করুন, আসবাবপত্র ঝকঝক করবে।

অনন্যা/ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ