Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠোঁটের যত্ন

গরমে যেমন ত্বক পুড়ছে, তেমনি পড়ছে ঠোঁটও। হাত-পায়ের যত্ন যেমন প্রয়োজন, তেমনি ঠোঁটের যত্নও প্রয়োজন। অনেক সময় গরমেও ঠোঁট ফাটে। ঠোঁট ফাটা কেবল শীতকালীন সমস্যা নয়। যে-কোনো ঋতুতে এই সমস্যা হতে পারে। তবে সব কিছুরই সমাধান রয়েছে।

হাত-পা-ত্বক-চুলের মতো ঠোঁটের নিতে হবে যত্ন। ঠোঁটের যত্ন নেওয়া একদমই সহজসাধ্য একটি কাজ। পাশাপাশি তেমন ব্যয়বহুল নয়।

সারা বছর ঠোঁটে সবাই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে। তবে শুধু পেট্রোলিয়াম জেলি দিয়ে ঠোঁটের যত্ন সম্পন্ন হয় না। তার জন্য ঘরোয়া উপায়ে কিছু প্যাক ও স্ক্র্যাব করা উচিত। খুব সহজেই ঘরোয়া উপায়ে ঠোঁটের যত্ন যেভাবে নেবেন:

ঘরোয়া প্যাক
লাল গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর এগুলোকে হালকা বেটে নিতে হবে। এরসঙ্গে হাফ চা চামচ মধু মিশিয়ে পুরো ঠোঁটে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। এই প্যাকটি ব্যবহার করলে ঠোঁটে পোড়া কালো দাগ হালকা হয়। আর গোলাপি আভা আসে।

ঘরোয়া স্ক্র্যাব
স্ক্র্যাব তৈরির জন্য দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ লাল চিনি, ৮-১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল একসেঙ্গে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনির দানা যেন পুরোপুরি গলে না যায়। এরপর স্ক্র্যাবটি ঠোঁটের ওপরে আলতোভাবে ম্যাসাজ করতে হবে ৫-৮ মিনিট। এরপর ঠাণ্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।

রাতের যত্ন
বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করা হয়। সেই সব কিছু তেল কিংবা পেট্রোলিয়াম জেলি দিয়ে ভালো করে মুছে নিতে হবে। তারপর অ্যালোভেরা জেল দিয়ে ঠোঁটটা ভালো করে ক্লিন করে নিতে হবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ঠোঁটকে ময়েশ্চারাইজ করতে হবে।

অনন্যা/ ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ