Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসি হতে পারে ক্ষতির কারণ!

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা দেশবাসীর, বিশেষ করে রাজধানি ঢাকায় তাপমাত্রা অত্যধিক বেশি ভোগাচ্ছে সাধারণ মানুষকে। আর তাপমাত্রা যত বৃদ্ধি পাচ্ছে , এসি বা এয়ার কন্ডিশনারের ব্যবহারও তত বৃদ্ধি পাচ্ছে। নতুন নতুন অনেকেই পাল্লা দিয়ে কিনছেন এসি। তবে এসি ব্যবহারে কিছু সতর্কতা না মানলে তা হতে পারে ক্ষতির কারণ। যথাযথ রক্ষণাবেক্ষণ না করে চালানোর কারণে এসির বিস্ফোরণ যেমন ঘটছে, তেমনি শরীরের জন্যও এই এসির বাতাস হতে পারে ক্ষতিকর।

এসির ব্যবহার শারীরিক যেসব ক্ষতির কারণ হতে পারে দেখা যাক –

রুক্ষ ত্বক ও চুল

এসিতে বেশিক্ষণ থেকে ঘর থেকে বের হয়ে সাধারণ তাপমাত্রায় বের হলে হঠাৎ করে শরীর মানিয়ে নিতে পারেনা। তাপমাত্রার পরিবর্তনের কারণে আমাদের ত্বকের আর্দ্রতা কমে যায় এবং তা রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। এর প্রভাব পড়ে আমাদের চুলেও। ফুলে খুশকি, স্ক্যাল্পে চুলকানিসহ চুলেরও নানা সমস্যা দেখা দেয়। এর কারণ হচ্ছে এসির কারণে ঘরের ভেতর একরকম তাপমাত্রা, বাইরে আরেকরকম।

সর্দি-কাশি


এসির বাতাসে আরামতো লাগে, তবে এই অতিরিক্ত ঠাণ্ডা বাতাস শরীরে বেশি সময় ধরে লাগলে সর্দি-কাশি দেখা দিতে পারে। আপনার যদি ইতিমধ্যেই সর্দি-কাশি লেগে থাকে, তবে এসির কারণে তা আরও দীর্ঘায়িত হতে পারে।

ডিহাইড্রেশন

এসি শরীরে যেমন ঠাণ্ডা অনুভব করতে যেমন সাহায্য করে , আবার অতিরিক্ত সময় এসির মধ্যে থাকলে তা অনেক সময় ডিহাইড্রেশনের কারণ হয়ে দাঁড়ায়।

অনন্যা/ জেএজে

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ