Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রমজানের শরীরচর্চা করবেন কিভাবে

রমজান মাসে সাধারণত বছরের বাকি মাসগুলোর থেকে রোজকার জীবনযাপনে আসে ভিন্নতা। প্রায় প্রতিটি কাজ, সময়, খাবার-দাবার সবকিছুতেই পরিবর্তন আসে রমজান মাসে। তার মধ্যে একটি শরীরচর্চা। অনেকেই রোজ নিয়ম করে শরীরচর্চা করলেও, রমজান মাস এলেই কপালে চিন্তার ভাজ পরে যায়। মনে প্রশ্ন জাগে, ‘এবার শরীরচর্চার কি হবে!’

তবে এ বিষয়টি নিয়ে এতো চিন্তার কিছু হয়নি। হুট করেই শরীরচর্চা এক মাসের জন্য বন্ধ করে দিলে তা আপনার শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। তাই শরীরকে ফিট রাখতে নির্দিষ্ট সময়ে অল্প করে হলেও ব্যায়াম করা দরকার। তবে অবশ্যই সাধারণ দিনগুলোর মতো নয়। রোজায় কখন ব্যায়াম করছেন এবং কতটুকু ব্যায়াম করছেন এ বিষয়টির উপর জোর দিতে হবে।

রোজায় সকালের দিকে যোগব্যায়াম বা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। তবে অবশ্যই ভারী কোনো ব্যায়াম করা যাবে না। অনেকের সকালে নিয়মিত হাঁটার অভ্যাস আছে। অভ্যাসমত আপনি চাইলে রোজ হাঁটতে পারেন তবে অবশ্যই সময় এবং দূরত্ব কমিয়ে আনতে হবে। চাইলে কিছু সময় পর পর একটু বিশ্রাম নিয়ে নিতে পারেন।

বিকেলের দিকটায় শরীরচর্চা না করাই ভালো। সারাদিন রোজা রাখার পর এই সময়টাতে শরীরে ক্লান্তি ভাব আসতে পারে তাই বিকেলের দিকে কোনো ধরণের শরীরচর্চা না করাই ভালো। যদি জিমে ব্যায়াম করেন এক্ষেত্রেও চেষ্টা করবেন ভারী কোনো ব্যায়াম না করার। ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ ও যোগব্যায়াম করতে পারেন।

এসব বিষয় ছাড়াও খাবারের দিকে নজর দিতে হবে। সারাদিন না খেয়ে ব্যায়াম করলে শরীরে থাকা সঞ্চিত শর্করা দ্রুত শেষ হয়ে যায় ও শরীর দুর্বল হয়ে পড়তে পারে। তাই বেশি করে পানি পান করবেন। ইফতার, রাতের খাবার এবং শেষরাতের খাবারে শর্করাজাতীয় খাবার অবশ্যই বেশি রাখা উচিত। আর যতটা সম্ভব ইফতারে ভাজাপোড়া খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ