Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বয়ঃসন্ধিকালে কিশোরীদের যেসব খাবার প্রয়োজন

বয়ঃসন্ধিকাল কিশোরীদের জন্য খূব গুরুত্বপূর্ণ একটি সময়। সাধারণত ১৩ থেকে ১৮ বছর পর্যন্ত এই সময়টিকে বয়ঃসন্ধিক্ষণ বলা হয়। বয়ঃসন্ধিকালে খুব দ্রুত বৃদ্ধি ও গঠন হতে থাকে তাই এসময় বাড়তি শক্তির দরকার হয়। এসময় তাদের শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাও দেখা দেয়। তাই বয়ঃসন্ধিকালে বিশেষ খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার অবশ্যই রাখা উচিত।

১.শ্বেতসার বা শর্করা
শ্বেতসার বা শর্করা সমৃদ্ধ খাবার এ সময়টাতে শক্তিদায়ক খাবার হিসেবে কাজ করে। শ্বেতসার বা শর্করা সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে চাল, গম, ভুট্টা, চিনি, গুড়, আলু, মধু ইত্যাদি

২. আমিষ
এ সময়টাতে আমিষ শরীর বৃদ্ধি ও ক্ষয়পূরণের কাজ করে। তাই খাদ্যতালিকায় আমিষ রয়েছে এমন সব খাবার যেমন; মাছ, মাংস, ডিম, দুধ ও দুধজাত খাবার, বিভিন্ন ধরনের ডাল, সয়াবিন, বাদাম, সীমের বীচি, মটরশুঁটি, তৈলবীজ (তিল/সরিষা) ইত্যাদি রাখা উচিত।

৩. পানি ও তরল খাবার
সকল ধরনের তরল পানীয় যেমন; বিশুদ্ধ পানি, দুধ, ডাবের পানি, ভাতের মাড়, ডালের পানি, শরবত ইত্যাদি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ