Skip to content

২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সেলিব্রেটি লাইফস্টাইল 

 

ট্রাইকোলজিস্ট ডা রিফফাত লুসির বিশেষজ্ঞ মতামত

ডা. রিফফাত ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ট্রাইকোলজিস্টের একজন প্রত্যয়িত ট্রাইকোলজিস্ট। 

আইএটি, সিঙ্গাপুর সেন্টার এবং ১০১ হেয়ার কেয়ার মালয়েশিয়াতে কঠোর প্রশিক্ষণের পর, তিনি বর্তমানে ঢাকায় একজন প্রতিষ্ঠিত ট্রাইকোলজিস্ট হিসেবে অনুশীলন করছেন, যেখানে তিনি মাথার ত্বক, ভ্রু এবং দাড়ির জন্য সমস্ত ধরণের চুলের যত্ন পরিষেবা প্রদান করেন। 

সেলিব্রেটি লাইফস্টাইল চুল বিশেষজ্ঞের সাথে কথোপকথনে নিযুক্ত, আমাদের দীর্ঘ পছন্দের ট্র্যাসেস সম্পর্কিত গোপন রহস্য উদঘাটন এবং বিশেষ  কাহিনীগুলি তুলে ধরেন।

ডা. রিফফাত লুসি।।।

চুল পড়ার শীর্ষ পাঁচটি কারণ কী কী?

চুল পড়া আমাদের দৈনন্দিন জীবনে একটি স্বাভাবিক  প্রক্রিয়া যা দৈনিক প্রায় ৫০ থেকে ৭০ স্ট্র্যান্ডের বিচ্ছিন্নতা সহ। 

বিপদের মাত্রা তখনই নেমে আসে যখন প্রতিদিনের চুল পড়া নতুন চুল গজানোর হারকে ছাড়িয়ে যায়।

অপ্রত্যাশিত অবস্থার পিছনে প্রধান কারণগুলি নিম্নরূপ:সাধারণ চিকিৎসার শর্ত: হাইপোথাইরয়েডিজমের মতো থাইরয়েড রোগ থাইরয়েড গ্রন্থিগুলির অকার্যকর কারণে চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে। স্ক্যাল্প ইনফেকশন যেমন এক্সফোলিয়েটিভ ডার্মাটাইটিস এবং কনট্যাক্ট ডার্মাটাইটিসও চুল পড়ার কারণ হতে পারে এবং উল্লেখযোগ্যভাবে নতুন চুল গজাতে পারে। 

অপুষ্টি- খাবারে প্রোটিনের অভাবে চুলের বৃদ্ধি সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে। প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড, মিনারেল এবং ভিটামিনের ঘাটতি চুল পড়ার ক্ষেত্রে আরও ভূমিকা রাখে।আয়রনের ঘাটতির কারণে অ্যানিমিয়া চুল পড়ার একটি সহজ সমাধানযোগ্য কারণ। ভিটামিন বি এর নিম্ন স্তরের আরেকটি সংশোধনযোগ্য কারণ।হরমোন মাথার ত্বকের লোম হারাতে বড় ভূমিকা পালন করে। গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে চুলের বড় ক্ষতি হতে পারে। 

মেনোপজের সময় হরমোনের ভারসাম্যের যে পরিবর্তন ঘটে তারও একই ফলাফল হতে পারে।স্ট্রেস, শারীরিক এবং মানসিক উভয়ই চুল পড়ার উপর প্রভাব ফেলে। উদাহরণ স্বরূপ, বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে, প্রিয়জনের মৃত্যু, বা বয়স্ক পিতামাতার যত্ন নেওয়ার সময় চুল পড়া বেড়ে যেতে পারে।ক্যান্সার রোগীদের জন্য ব্যবহৃত কিছু ওষুধ দুর্ভাগ্যবশত চুল পড়ে যেতে পারে। 

কেমোথেরাপি সাধারণত দ্রুত বিভাজনকারী কোষগুলিকে ধ্বংস করে এবং শেষ পর্যন্ত চুলের ফলিকলগুলিতে নেতিবাচক প্রভাব ফেলে।

চুল শেভ করা কি তার ঘনত্ব বা ঘনত্ব বাড়ায়, যেমনটি আমাদের দেশের বয়স্কদের পরামর্শ বলে মনে হয়?

না। শেভ করার ফলে চুল আবার বাড়তে পারে না বা চুল ঘন হতে পারে না, প্রচলিত বিশ্বাসের বিপরীতে। 

এটি চুলকে কালো করতে পারে না এবং ফলিকল সংখ্যা বাড়াতে পারে না। এই কারণগুলি মূলত জেনেটিক্স দ্বারা নির্ধারিত হয়, শেভ বা ছাঁটাই দ্বারা নয়।প্রতিদিন শ্যাম্পু করলে চুল শুকিয়ে যায়? ট্রাইকোলজিস্টরা প্রতিদিন পর্যায়ক্রমে চুল শ্যাম্পু করার পরামর্শ দেন। শ্যাম্পু করার পরে, সঠিক কন্ডিশনার দ্বারা এটি হাইড্রেট করা প্রয়োজন। এটি শুষ্কতা এবং চুলের ফাটল কমাতে সাহায্য করে।স্প্লিট শেষ মেরামত করার সর্বোত্তম উপায় কি? স্প্লিট এন্ড বা ট্রাইকোপ্টিলোসিস হল চুলের খাদ বিভক্ত হওয়া বা ফেটে যাওয়া। এটি সাধারণত চুলের উপর অতিরিক্ত পরীক্ষা, অত্যধিক তাপ, রাসায়নিক ক্ষতি এবং চুলের যান্ত্রিক চাপের কারণে ঘটে।কিছু পদক্ষেপ ক্ষতি কমাতে পারে এবং চুলকে স্বাস্থ্যকর চেহারা দেয়: বিভক্তির উপরে প্রায় ৬ মিঃমিঃ বিভক্ত প্রান্ত ছাঁটা।যথাযথ যত্ন সহ আপনার চুল উল্টো করে ধুয়ে ফেলুন।আপনার চুল শুকিয়ে প্যাট করুন,

ব্রাশ বা আঁচড়ান।চুলে শ্যাম্পু করার পর চুলে সবসময় ময়েশ্চারাইজ করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ